মোদি সরকারের দেয়া খাবার ফিরিয়ে দিলেন কৃষকরা

ঢাকা, বৃহস্পতিবার   ২১ জানুয়ারি ২০২১,   মাঘ ৭ ১৪২৭,   ০৬ জমাদিউস সানি ১৪৪২

মোদি সরকারের দেয়া খাবার ফিরিয়ে দিলেন কৃষকরা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১৮ ৪ ডিসেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে ভারতজুড়ে চলছে কৃষকদের বিক্ষোভ-প্রতিবাদ। এরই অংশ হিসেবে গত এক সপ্তাহ ধরে রাজধানী দিল্লি প্রায় অবরুদ্ধ করে রেখেছেন দেশটির কৃষকেরা। তারা কেন্দ্রীয় সরকারের সাথে বৈঠক করে নতুন কৃষি আইন প্রত্যাহারের দাবি জানিয়েছেন। সে বৈঠকে ঘটল আরেক ঘটনা। বৈঠকে এসে সরকারি মধ্যাহ্নভোজের আমন্ত্রণ গ্রহণ করেননি কৃষক নেতারা।

বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের সাথে বৈঠক করেন ভারতের কৃষকেরা। ত্রিশটিরও বেশি কৃষক সংগঠনের নেতারা এদিন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমারের সঙ্গে চলতি সপ্তাহে দ্বিতীয়বারের মতো বৈঠকে বসেন। কিন্তু সাত ঘণ্টারও বেশি সময় ধরে বৈঠকে কোনো সমাধান আসেনি।

এই বৈঠকে এসে সরকারি মধ্যাহ্নভোজের আমন্ত্রণ গ্রহণ করেননি ওই কৃষক নেতারা। বৈঠকের পর কৃষকদের জন্য বিজ্ঞান ভবনে মধ্যাহ্নভোজের ব্যবস্থা করা হয়েছিল সরকারের পক্ষ থেকে। কিন্তু তারা সেই খাবার গ্রহণ না করে অ্যাম্বুলেন্সে করে নিয়ে আসা নিজেদের খাবার এবং পানি নিয়ে আসেন এবং সেটা দিয়েই মধ্যাহ্নভোজ করেন।।

দাবি আদায়ে কতটা অবিচল সেটা বুঝিয়ে দিতেই মূলত সরকারি আয়োজনে মধ্যাহ্নভোজের প্রস্তাব ফিরিয়ে দেন কৃষক নেতারা। দুপুরের খাবার প্রত্যাখ্যান করার পর বিকালে ফের চা খাওয়ার প্রস্তাবও গ্রহণ করেননি কৃষকেরা।

কৃষক নেতা প্রেম সিং বলেন, ‘কৃষিমন্ত্রী আমাদের যে চা খেতে বলছেন, তার দুধও আমাদেরই খামার থেকে আসে। আমরা ওনাকে জিলাপি, লাড্ডু, চা সব দিতে পারি। কিন্তু যতক্ষণ না পর্যন্ত আমাদের দাবি পূরণ হচ্ছে, আমরা বিক্ষোভ শেষ করব না।’

এদিকে নতুন কৃষক আইন প্রত্যাহারে রাজি না হলেও আইনে কিছুটা সংশোধন করা হতে পারে বলে বৈঠকে ইঙ্গিত দিয়েছে সরকার। কিন্তু কৃষক সংগঠনের নেতারা জানিয়ে দেন, শুধু সংশোধন নয়। তিনটি ধারাই প্রত্যাহার করতে হবে।

তবে শিগগিরই চূড়ান্ত সমাধান মিলবে বলে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমার আশা প্রকাশ করেছেন। অন্যদিকে কৃষক নেতারা দাবি করেছেন, শনিবারই নতুন কৃষক আইন প্রত্যাহার নিয়ে সরকারকে প্রতিশ্রুতি দিতে হবে।

সূত্র: নিউজ এইটিন

ডেইলি বাংলাদেশ/মাহাদী