প্রকাশ্যে ভ্যাকসিন নেবেন ওবামা-বুশ-ক্লিনটন

ঢাকা, বুধবার   ২০ জানুয়ারি ২০২১,   মাঘ ৬ ১৪২৭,   ০৫ জমাদিউস সানি ১৪৪২

প্রকাশ্যে ভ্যাকসিন নেবেন ওবামা-বুশ-ক্লিনটন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩১ ৪ ডিসেম্বর ২০২০  

ছবি: বিল ক্লিনটন, বারাক ওবামা ও জর্জ ডব্লিউ বুশ

ছবি: বিল ক্লিনটন, বারাক ওবামা ও জর্জ ডব্লিউ বুশ

জনগণের আস্থা স্থাপনে ও উৎসাহ দিতে প্রকাশ্যে টিকা নেবেন যুক্তরাষ্ট্রের সাবেক তিন প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ ও বিল ক্লিনটন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন -এর প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সাবেক এই তিন প্রেসিডেন্ট মনে করছেন, টেলিভিশন বা ক্যামেরার সামনে করোনার ভ্যাকসিন নিলে জনগণের মনে থাকা ভয় কেটে যাবে। এছাড়া ভ্যাকসিন নিতে উৎসাহী হবে তারা।

জর্জ ডব্লিউ বুশের চিফ অব স্টাফ ফ্রেডি ফর্ড বলেন, ভ্যাকসিনের প্রচারণা চালানোর ব্যাপারে কোনো সহায়তা করার আছে কি-না, এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি ও হোয়াইট হাউজের করোনা মোকাবিলার সমন্বয়ক ড. ডেবোরাহ বির্কসের সঙ্গে কথা বলেছেন বুশ।

অন্যদিকে বিল ক্লিনটনের প্রেস সেক্রেটারি অ্যানজেল উরেনা বলেছেন, বিল ক্লিনটনও জনসচেতনতা বাড়াতে এই টিকা নিতে আগ্রহ প্রকাশ করেছেন।

অ্যানজেল উরেনা বলেন, আওতার মধ্যে আসামাত্র অবশ্যই টিকা নেবেন প্রেসিডেন্ট বিল ক্লিনটন। জনস্বাস্থ্য বিষয়ক কর্মকর্তারা যে টিকাই অনুমোদন দিন না কেন অগ্রাধিকার ভিত্তিতে, তিনি সেটিই নেবেন। তিনি প্রকাশ্যে এটা নিতে চান, যদি তাতে মার্কিন জনগণকে উদ্বুদ্ধ করতে সহায়ক হয় এ জন্য।

এদিকে বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে বারাক ওবামা বলেন, ড. অ্যান্থনি ফাউচি যদি তাকে বলেন, করোনাভাইরাসের ভ্যাকসিন নিরাপদ, তাহলে তিনি সেটা বিশ্বাস করেন।

মার্কিন নাগরিকদের উদ্দেশে তিনি বলেন, ‘আমি আপনাদের কথা দিচ্ছি, যখন কম ঝুঁকিতে থাকা মানুষের জন্য টিকা উন্মুক্ত করা হবে, তখন আমি সেটা নেব। মানুষ যাতে বিশ্বাস করে আমি বিজ্ঞানে বিশ্বাসী, সে কারণে হয়তো সেটা টেলিভিশন বা ক্যামেরার সামনে নেব।’

করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। মৃত্যু ও আক্রান্ত- উভয় ক্ষেত্রে শীর্ষে রয়েছে দেশটি।

সম্প্রতি দেশটির দুই ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার ও মডার্না করোনাভাইরাসের ভ্যাকসিন উদ্ভাবন করেছে, যা বেশ কার্যকর বলে দাবি প্রতিষ্ঠান দু’টির। তবে এটি নেয়ার ব্যাপারে জনগণের মনে সংশয় তৈরি হয়েছে।

এক জরিপে দেখা গেছে, এক-তৃতীয়াংশ মার্কিনি করোনার ভ্যাকসিন নিতে আগ্রহী নয়। কিন্তু প্রতিষ্ঠান দুটি জানিয়েছে, তাদের ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর।

ডেইলি বাংলাদেশ/মাহাদী