তিন দশক পর ভারত থেকে চাল আমদানি করছে চীন

ঢাকা, সোমবার   ২৫ জানুয়ারি ২০২১,   মাঘ ১১ ১৪২৭,   ১০ জমাদিউস সানি ১৪৪২

তিন দশক পর ভারত থেকে চাল আমদানি করছে চীন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২১ ২ ডিসেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দীর্ঘ তিন দশকের মধ্যে প্রথমবারের মতো প্রতিবেশী ভারত থেকে চাল আমদানি শুরু করেছে চীন।

সরবরাহের ঘাটতির মধ্যে ভারত থেকে মূল্য ছাড়ের প্রস্তাব পেয়ে চীন এ পদক্ষেপ নিয়েছে বলে ভারতীয় শিল্প খাতের কর্মকর্তারা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন।

ভারত বিশ্বের বৃহত্তম চাল রপ্তানিকারী দেশ আর চীন বৃহত্তম আমদানিকারক। বেইজিং প্রতি বছর প্রায় ৪০ লাখ টন চাল আমদানি করে। মানের সমস্যা উল্লেখ করে এতদিন ভারত থেকে চাল কেনা এড়িয়েছে চীন।

কিন্তু হিমালয়ঘেঁষা সীমান্ত বিরোধ নিয়ে প্রতিবেশী পারমাণবিক শক্তিধর দেশ দুটির চলমান রাজনৈতিক ও সামরিক উত্তেজনার মধ্যেই ভারত থেকে চীনের চাল আমদানি শুরুর এ খবর জানাল ভারতের শিল্পখাত সংশ্লিষ্টরা।

ভারতের চাল রপ্তানিকারক সমিতির সভাপতি বি. ভি. কৃষ্ণা রাও বলেন, “এই প্রথম চাল কিনল চীন। ভারতীয় ফসলের মান দেখার পর সম্ভবত আগামী বছর থেকে তারা আরো বেশি কিনবে।”

ভারতের শিল্প খাতের কর্মকর্তারা জানিয়েছেন, ভারতীয় ব্যবসায়ীরা ডিসেম্বর-ফেব্রুয়ারি সময়কালে টন প্রতি প্রায় ৩০০ ডলার মূল্যে এক লাখ টন ভাঙা চাল রপ্তানি করার চুক্তি করেছে।

থাইল্যান্ড, ভিয়েতনাম, মিয়ানমার ও পাকিস্তানের মতো চীনের ঐতিহ্যগত চাল সরবরাহকারীদের রপ্তানি করার মতো উদ্বৃত্ত চাল নেই আর তারা ভারতের তুলনায় প্রতি টনে ৩০ ডলার বেশি মূল্য চেয়েছে বলে ভাষ্য ভারতীয় চাল ব্যবসা সংক্রান্ত কর্মকর্তাদের।

ডেইলি বাংলাদেশ/মাহাদী