একটি বাদে সব দেশ শীর্ষ বিজ্ঞানী হত্যার নিন্দা জানিয়েছে: ইরান

ঢাকা, রোববার   ২৪ জানুয়ারি ২০২১,   মাঘ ১০ ১৪২৭,   ০৯ জমাদিউস সানি ১৪৪২

একটি বাদে সব দেশ শীর্ষ বিজ্ঞানী হত্যার নিন্দা জানিয়েছে: ইরান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৯ ২ ডিসেম্বর ২০২০  

ছবি: মোহসেন ফাখরিজাদে

ছবি: মোহসেন ফাখরিজাদে

সন্ত্রাসী হামলায় ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদে নিহতের ঘটনায় পারস্য উপসাগরীয় অঞ্চলের সব দেশ নিন্দা জানালেও একটি দেশ তা থেকে বিরত থেকেছে বলে জানিয়েছে ইরান।

মঙ্গলবার এক বিবৃতিতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, একটি বাদে পারস্য উপসাগরীয় অঞ্চলের সব দেশ ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদে হত্যার নিন্দা জানিয়েছে। তিনি বলেন, এই হত্যাকাণ্ডের দায় দায়িত্ব ইসরায়েলের।

গত শুক্রবার ইরানের রাজধানী তেহরানের কাছে দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্ভাবন ও গবেষণা সংস্থার প্রধান ফাখরিজাদেকে সন্ত্রাসীরা বোমা হামলা ও গুলি চালিয়ে হত্যা করে।

হত্যাকাণ্ডের পর পারস্য উপসাগরীয় অঞ্চলের দেশ কাতার, ওমান, সংযুক্ত আর আমিরাত, ইরাক, আফগানিস্তান এবং কুয়েত-সহ অন্যান্য দেশ নিন্দা ও সমবেদনা জানিয়েছে।

খাতিবজাদে বলেন, ড. ফাখরিজাদের শাহাদাতের পর আমরা এ অঞ্চলের বিভিন্ন দেশ থেকে নিন্দা ও সমালোচনার বার্তা পেয়েছি। তবে শুধুমাত্র একটি দেশ নিন্দা জানায়নি।

ইরানের এ মুখপাত্র সৌদি আরবের নাম উল্লেখ না করে বলেন, একটি মাত্র দেশ সন্ত্রাসবাদী এ হত্যাকাণ্ডের বিরুদ্ধে অবস্থান নিতে অস্বীকৃতি জানিয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশ ইরানকে ধৈর্যধারণের পরামর্শ দিয়ে বার্তা পাঠিয়েছেন। এ ব্যাপারে খাতিবজাদে বলেন, তারা যা খুশি তাই বলতে পারে। তবে ইরান স্বাধীনভাবে এর উপযুক্ত জবাব দেবে, যা থেকে হত্যাকাণ্ডের নির্দেশদাতারা সর্বোচ্চ কষ্ট অনুভব করবে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী