ট্রুডোর ‘অসম্পূর্ণ তথ্যভিত্তিক’ মন্তব্যের নিন্দা ভারতের

ঢাকা, রোববার   ২৪ জানুয়ারি ২০২১,   মাঘ ১০ ১৪২৭,   ০৯ জমাদিউস সানি ১৪৪২

ট্রুডোর ‘অসম্পূর্ণ তথ্যভিত্তিক’ মন্তব্যের নিন্দা ভারতের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫৩ ২ ডিসেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কৃষকদের চলমান বিক্ষোভ নিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মন্তব্যকে ‘অসম্পূর্ণ তথ্যভিত্তিক’ উল্লেখ করে তার নিন্দা জানিয়েছে ভারত।

বিবিসির খবরে বলা হয়, সোমবার শিখ ধর্মের প্রবর্তক গুরু নানকের জন্মদিন উপলক্ষে দেয়া বক্তব্যে ট্রুডো ভারতের কৃষকদের বিক্ষোভ পরিস্থিতিকে ‘উদ্বেগজনক’ হিসেবে উল্লেখ করেন।

বিক্ষোভকারীদের বিরুদ্ধে ভারত সরকারের অবস্থান নিয়ে উদ্বেগ জানিয়ে ট্রুডো বলেন, ‘শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকারের পক্ষে কানাডা সবসময় পাশে থাকবে।’

তিনি বলেন, ‘পরিবার ও বন্ধুদের বিষয়ে আমরা সবাই বেশ উদ্বিগ্ন। আমরা সংলাপের গুরুত্বে বিশ্বাস করি। উদ্বেগ জানাতে আমরা বিভিন্নভাবে সরাসরি ভারতের কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি।’

দেশটির রক্ষণশীল বিরোধী দলের নেতা ইরিন অ’ টুল প্রধানমন্ত্রীর বক্তব্যের সঙ্গে একমত পোষণ করে জানান, শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকার গণতন্ত্রের জন্য ‘অপরিহার্য’।

পরের দিন মঙ্গলবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তবা ট্রুডোর মন্তব্যকে ‘কানাডার নেতাদের অসম্পূর্ণ তথ্যভিত্তিক’ হিসেবে উল্লেখ করেন।

তিনি বলেন, ‘একটি গণতান্ত্রিক দেশের অভ্যন্তরীণ বিষয়ে এ ধরনের মন্তব্য অযৌক্তিক। রাজনৈতিক স্বার্থে কূটনৈতিক আলোচনা ভুলভাবে উপস্থাপিত না হওয়াই কল্যাণকর।’

এ বিষয়ে ট্রুডোর দফতর মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

কৃষি সংস্কারের প্রতিবাদে গত সপ্তাহে ভারতের হাজার হাজার কৃষক রাজধানী দিল্লির উদ্দেশে রওনা হন। তারা যেন দিল্লিতে ঢুকতে না পারেন, সে জন্য শহরটির সীমান্তে ব্যারিকেড দেয় প্রশাসন।

সীমান্তে পৌঁছালে কৃষকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাঁধে। একপর্যায়ে তাদের ছত্রভঙ্গ করতে জলকামান ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ