চীনের পাঠানো ভ্যাকসিন নিয়েছেন কিম এবং তার পরিবার

ঢাকা, সোমবার   ১৮ জানুয়ারি ২০২১,   মাঘ ৪ ১৪২৭,   ০৩ জমাদিউস সানি ১৪৪২

চীনের পাঠানো ভ্যাকসিন নিয়েছেন কিম এবং তার পরিবার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০০ ১ ডিসেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়ার নেতা কিম জং–উন ও তার পরিবারকে করোনার পরীক্ষামূলক ভ্যাকসিন সরবরাহ করেছে চীন। মঙ্গলবার জাপানের গোয়েন্দা সূত্রের বরাতে এক মার্কিন বিশ্লেষক এ তথ্য জানিয়েছেন।

ওয়াশিংটনে উত্তর কোরিয়া বিশেষজ্ঞ হ্যারি কাজিয়ানিস বলেন, কিমসহ উত্তর কোরিয়ার জ্যেষ্ঠ কর্মকর্তাদেরও টিকা দেয়া হয়েছে। তবে কিমের পরিবার কোন প্রতিষ্ঠানের তৈরি টিকা পেয়েছে, তা জানানো হয়নি। ওই টিকা নিরাপদ প্রমাণিত কিনা, সেটিও জানা যায়নি।

সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, নাইনটিনফোরটিফাইভ নামের একটি অনলাইন সাইটে একটি নিবন্ধ লিখেছেন কাজিয়ানিস। তাতে তিনি লিখেছেন, গত দুই থেকে তিন সপ্তাহের মধ্যে কিম জং উনসহ তার পরিবারের সদস্য, উচ্চপর্যায়ে কর্মকর্তা ও নেতৃত্ব পর্যায়ে থাকা লোকজনকে ভ্যাকসিন দেয়া হয়েছে। চীনা সরকারের পক্ষ থেকে ওই ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের চিকিৎসাবিজ্ঞানী পিটার জে হোটেজকে উদ্ধৃত করে কাজিয়ানিস বলেছেন, কমপক্ষে তিনটি চীনা প্রতিষ্ঠান করোনার ভ্যাকসিন তৈরি করছে। এর মধ্যে রয়েছে সিনোভ্যাক বায়োটেক লিমিটেড, ক্যানসিনো ও সিনোফার্ম গ্রুপ।

সিনোফার্ম জানিয়েছে, চীনে প্রায় ১০ লাখ মানুষকে ভ্যাকসিন দিয়েছে তারা। তবে এ তিন প্রতিষ্ঠানের পক্ষ থেকে এখনো তাদের পরীক্ষামূলক ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ে ফলাফল ঘোষণা করা হয়নি।

উত্তর কোরিয়ার পক্ষ থেকে তাদের দেশে করোনার সংক্রমণ শনাক্তের কোনো তথ্য প্রকাশ করা হয়নি। তবে দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থা (এনআইএস) বলছে, উত্তর কোরিয়া চীনের সঙ্গে ব্যবসা-বাণিজ্য করায় তাদের দেশে করোনার সংক্রমণের বিষয়টি উড়িয়ে দেয়া যায় না। চীনে করোনার উৎপত্তি হয়েছিল। তবে গত জানুয়ারি মাসেই সীমান্ত বন্ধ করে দেয় উত্তর কোরিয়া।

মাইক্রোসফট দাবি করে, গত মাসে উত্তর কোরিয়ার দুটি হ্যাকিং গ্রুপ বিভিন্ন দেশে টিকা প্রস্তুতকারকদের নেটওয়ার্ক ভাঙার চেষ্টা করে। তবে মাইক্রোসফট কোনো প্রতিষ্ঠানের নাম জানায়নি। সূত্রের বরাতে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, উত্তর কোরিয়ার হ্যাকাররা ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারক অ্যাস্ট্রাজেনেকার তথ্য হাতিয়ে নেয়ার চেষ্টা করেছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ