কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে নির্যাতন, ফ্রান্সে ৩ পুলিশ কর্মকর্তা বরখাস্ত

ঢাকা, বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১,   মাঘ ১৪ ১৪২৭,   ১৩ জমাদিউস সানি ১৪৪২

কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে নির্যাতন, ফ্রান্সে ৩ পুলিশ কর্মকর্তা বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:২৬ ২৭ নভেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পুলিশি নির্যাতনের শিকার হয়ে এক কৃষ্ণাঙ্গের মৃত্যুর ঘটনায় উত্তাল হয়ে উঠেছিল যুক্তরাষ্ট্র। এবার ফ্রান্সেও পুলিশি নির্যাতনে শিকার হলেন এক কৃষ্ণাঙ্গ। শারীরিক নির্যাতন ছাড়াও তার উপরে টিয়ার গ্যাস ছুঁড়েছে পুলিশ। সম্প্রতি এই ঘটনার ভিডিও প্রকাশ পাবার পর দেশটির রাজধানী প্যারিসে বিক্ষোভ করেছে জনগণ।

পুলিশি নির্যাতনের এই ঘটনা এমন সময় সামনে এল যখন পুলিশের ভিডিও ধারণ করা যাবে না বলে ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোর সরকার এক বিল পাশ করছে।

দেশটির নাগরিক সমাজ ও সাংবাদিকদের দাবি, এ বিলের ফলে পুলিশের নিষ্ঠুরতা প্রকাশ্যে আসবে না, যাতে তারা শাস্তির আওতার বাইরে থেকে যাবে।

বৃহস্পতিবার ফরাসি একটি নিউজ সাইটে কৃষ্ণাঙ্গ নির্যাতনের ভিডিওটি প্রকাশ করা হয়। পুলিশি নিষ্ঠুরতার শিকার ওই ব্যক্তি মাইকেল বলে জানা গেছে। পেশায় তিনি একজন সংগীত প্রযোজক।

রাস্তায় মাস্ক ছাড়া দেখে মাইকেলকে অনুসরণ করে তিনজন পুলিশ কর্মকর্তা। একপর্যায়ে তার মিউজিক স্টুডিওতেও ঢুকে পড়েন তারা। পুরো ঘটনাটি স্টুডিওর নিরাপত্তা ক্যামেরা ও প্রতিবেশীর ক্যামেরায় উঠে আসে।

দেখা যায়, মাইকেলকে একাধারে ঘুষি ও লাঠি দিয়ে আঘাত করে পুলিশ কর্মকর্তারা। ভিডিওতে মাইকেলের রক্তাক্ত চেহারা প্রকাশ পায়। স্টুডিওর ভেতরে ছিলেন আরো নয় ব্যক্তি। তাদের বের করে আনতে টিয়ার গ্যাস গ্রেনেড ছুড়ে মারা হয়।

বৃহস্পতিবার নিজের আইনজীবীকে নিয়ে পুলিশ সদরদপ্তরে আসা মাইকেল বলেছেন, “যাদের আমাকে রক্ষা করার কথা, তারাই আমার উপর হামলা করেছে। আমি এমন কিছুই করিনি, যার জন্য আমাকে এটা পেতে হয়েছে। আমি চাই প্রচলিত আইনেই এই তিনজনের শাস্তি হোক।”

এদিকে ভিডিওতে প্রকাশ পাওয়া পুলিশ কর্মকর্তাদের বরখাস্ত করেছেন ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিয়ান। পুরো ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি।

প্যারিসের মেয়র অ্যান হিদেলগো বলেছেন, পুলিশ কর্মকর্তাদের এ ধরনের ‘অগ্রহণযোগ্য কর্মকাণ্ডে’ তিনি ‘পুরোপুরি বিস্মিত’।

ভিডিওটি দেখুন:

ডেইলি বাংলাদেশ/মাহাদী