আফগানিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ১৭

ঢাকা, রোববার   ১৭ জানুয়ারি ২০২১,   মাঘ ৩ ১৪২৭,   ০২ জমাদিউস সানি ১৪৪২

আফগানিস্তানে জোড়া বিস্ফোরণে নিহত ১৭

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:১৭ ২৫ নভেম্বর ২০২০   আপডেট: ১০:৩২ ২৫ নভেম্বর ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আফগানিস্তানে পরপর দু’টি জোড়া বিস্ফোরণে মৃঅন্তত ১৭ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরো ৪৫ জন।

মঙ্গলবার দেশটির বামিয়ান শহরে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। শহরটির বেশিরভাগই শিয়া হাজারা মুসলিম সম্প্রদায়ের মানুষের বসবাস।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিখ আরিয়ান জানান, মঙ্গলবার সকালের ব্যস্ত সময়ে একটি মার্কেটে দুটি বোমার বিস্ফোরণ ঘটে। পুলিশ সূত্রের বরাত দিয়ে আফগানিস্তানের তোলো নিউজ জানিয়েছে, মার্কেটের একটি রাস্তার পাশে ওই বোমা পেতে রাখা হয়েছিল। নিহতদের মধ্যে শিশুসহ ১৫ জন বেসামরিক নাগরিক রয়েছেন। এছাড়া, দুই ট্রাফিক পুলিশ নিহত হয়েছেন। গুরুতর অবস্থায় বেশ কয়েকজনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

এ ঘটনায় এখন পর্যন্ত কোনো গোষ্ঠী দায় স্বীকার না করলেও তালেবান হামলা চালাতে পারে বলে ধারণা করছে স্থানীয় কর্তৃপক্ষ।

উল্লেখ্য, গত কয়েক বছর ধরে বহুবার আফগানিস্তানে শিয়া হাজারা মুসলিম সম্প্রদায়ের লোকজন হামলার শিকার হয়েছেন। গত মে মাসে রাজধানী কাবুলে হাজারা সম্প্রদায়ের একটি আবাসিক এলাকার মা ও শিশু হাসপাতালে উগ্র সন্ত্রাসীরা দিনের বেলায় হামলা চালিয়ে হত্যাকাণ্ড ঘটায় এবং তাতে কয়েকজন মা নিহত হন।

সম্প্রতি আফগান তালেবান এবং আমেরিকার মধ্যে শান্তি চুক্তি সই এবং কাবুল সরকারের সঙ্গে তালেবানের শান্তি আলোচনা চললেও দেশটিতে প্রকৃতপক্ষে শান্তি প্রতিষ্ঠিত হয় নি। বরং সাম্প্রতিক দিনগুলোতে কাবুলে সহিংসতা বেড়েছে। এসব সহিংসতায় শুধু যে তালেবান অংশ নিচ্ছে তা নয় বরং উগ্রবাদী সন্ত্রাসী গোষ্ঠী দায়েশেরও অংশগ্রহণ রয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ