ওবামার পররাষ্ট্রমন্ত্রী কেরি হচ্ছেন বাইডেনের দূত

ঢাকা, মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১,   মাঘ ১২ ১৪২৭,   ১১ জমাদিউস সানি ১৪৪২

ওবামার পররাষ্ট্রমন্ত্রী কেরি হচ্ছেন বাইডেনের দূত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০০ ২৪ নভেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্টের দায়িত্ব নিতে যাওয়া জো বাইডেনের প্রশাসনে গুরুত্বপূর্ণ দূতের ভূমিকা পালনে দেখা যাবে বারাক ওবামার সময়ের পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে। তাকে নতুন প্রেসিডেন্টের জলবায়ুবিষয়ক দূত হিসেবে নিয়োগ দেয়া হবে বলে সোমবার বাইডেন শিবিরের বরাত দিয়ে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

খবরে বলা হয়, বাইডেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে বেছে নিতে পারেন ঘনিষ্ঠ সহযোগী কূটনীতিক অ্যান্টনি ব্লিনকেনকে। আর অর্থ ও বাণিজ্যবিষয়ক মন্ত্রী হিসেবে দেখা যেতে পারে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের সাবেক প্রধান জ্যানেথ ইয়েলেনকে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা হস্তান্তরের নির্দেশনা দেয়ার কয়েক ঘণ্টা আগে এসব খবর আসে।

মঙ্গলবারই সম্ভাব্য মন্ত্রিপরিষদ ঘোষণা করতে পারেন হোয়াইট হাউজে যাওয়ার দ্বারপ্রান্তে থাকা বাইডেন। বিশ্ব দরবারে যুক্তরাষ্ট্রের শক্তিশালী অবস্থান তুলে ধরতে চৌকস একটি প্রশাসন গড়তে চান ডেমোক্র্যাট এই নেতা।

এক বিবৃতিতে বাইডেন বলেন, এমন একটি দল দরকার যারা আমেরিকার অবস্থান পুনরুদ্ধারে আমাকে সহযোগিতা করতে প্রথম দিন থেকে প্রস্তুত। তবে সব মন্ত্রণালয়ের মন্ত্রী বাইডেন নিয়োগ দিতে পারবেন না। নিয়মানুযায়ী কিছু পদ নিয়োগ দিতে হবে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের সুপারিশে।

ডেমোক্র্যাটদের নির্বাচনি প্রতিশ্রুতি অনুযায়ী, বিশ্ব জলবায়ু পরিবর্তন ইস্যুতে পূর্ণ মনোযোগ দিতে চায় বাইডেন প্রশাসন। আর এ বিষয়ে প্রেসিডেন্টের বিশেষ দূত হিসেবে বেছে নেয়া হচ্ছে কেরিকে।

যুক্তরাষ্ট্রের পক্ষে ২০১৬ সালে প্যারিস জলবায়ু চুক্তিতে সই করেছিলেন কেরি। ওই চুক্তি অনুযায়ী, বৈশ্বিক তাপমাত্রা কমিয়ে আনতে একসঙ্গে কাজ করার ব্যাপারে একমত হয় দেশগুলো।

ট্রাম্প প্রশাসন পরে এই চুক্তি থেকে বের হয়ে আসে। এই সিদ্ধান্তের বিরোধিতা করে বাইডেন জানিয়েছেন, তারা ক্ষমতায় গেলে ফের চুক্তিতে যুক্তরাষ্ট্রকে ফেরানো হবে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ