৭০ শতাংশ কার্যকর অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন

ঢাকা, রোববার   ২৪ জানুয়ারি ২০২১,   মাঘ ১০ ১৪২৭,   ০৯ জমাদিউস সানি ১৪৪২

৭০ শতাংশ কার্যকর অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪৯ ২৩ নভেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিন ৭০ শতাংশ পর্যন্ত সুরক্ষা দিতে পারে। সোমবার সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

পুরোনো ও দীর্ঘদিনের পরীক্ষিত পদ্ধতিতে ১০ মাস ধরে গবেষণা চালিয়ে এমন দাবির কথা জানালেন অক্সফোর্ডের গবেষকেরা।

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে মার্কিন কোম্পানি ফাইজার ও মডার্না তাদের তৈরি ভ্যাকসিন ৯৫ শতাংশ সুরক্ষা দিতে পারে বলে দাবি করে। তবে ওই দুই ভ্যাকসিনের চেয়ে অক্সফোর্ডের টিকার দাম বেশ কম। আর এর সংরক্ষণের ক্ষেত্রেও জটিলতা কম। চূড়ান্ত অনুমোদন পেলে এই দুই কারণে ভ্যাকসিনটির প্রতি নীতিনির্ধারকদের আগ্রহ থাকবে।

জানা গেছে, যুক্তরাজ্য ও ব্রাজিলে ১০ হাজার করে মোট ২০ হাজার স্বেচ্ছাসেবীর শরীরে অক্সফোর্ডের এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়। তবে গবেষকেরা জানিয়েছেন, ভ্যাকসিনটির পুরো একটি ডোজ প্রয়োগের পর কারো শরীরে আরো অর্ধেক ডোজ প্রয়োগ করা হলে সেক্ষেত্রে ৯০ শতাংশ কার্যকর হচ্ছে। এমনটি কেন হচ্ছে, তা এখনো নিশ্চিত নয় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

যুক্তরাজ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৪০ লাখ ডোজ ভ্যাকসিন প্রস্তুত রয়েছে এবং ৯ কোটি ৬০ লাখ ডোজ উৎপাদনের পথে রয়েছে। তবে ভ্যাকসিনটি কতটা নিরাপদ, কার্যকর ও মান বজায় রেখে উৎপাদন হচ্ছে সেসব যাচাই-বাছাই শেষে চূড়ান্ত অনুমোদন মিললে তখনই এগুলোর ব্যবহার করা যাবে। কয়েক সপ্তাহের মধ্যে এসব কার্যক্রম শেষ হবে বলে আশা করা হচ্ছে।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, অনুমোদন পাওয়ার পর শুরুতে যুক্তরাজ্যের চিকিৎসা খাতে সেবাদানকারীরা এবং ৮৫ বছরের বেশি বয়সের লোকজন ভ্যাকসিনটি অগ্রাধিকার ভিত্তিতে পাবেন। পরে বয়সের ক্রমানুযায়ী ভ্যাকসিনের বিতরণ নিশ্চিত করবে দেশটি।

যুক্তরাজ্য সরকার অক্সফোর্ড ইউনিভার্সিটিকে এই ভ্যাকসিনের ১০ কোটি ডোজ অর্ডার দিয়ে রেখেছে। এগুলো দিয়ে দেশটির পাঁচ কোটি মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি করা সম্ভব হবে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ