তুরস্কে ভয়াবহ ভূমিকম্প: যেভাবে ভেঙে পড়ল বহুতল ভবন

ঢাকা, শনিবার   ২৮ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৪ ১৪২৭,   ১১ রবিউস সানি ১৪৪২

তুরস্কে ভয়াবহ ভূমিকম্প: যেভাবে ভেঙে পড়ল বহুতল ভবন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০৭ ৩১ অক্টোবর ২০২০   আপডেট: ১৩:৩৫ ৩১ অক্টোবর ২০২০

তুরস্কের এজিয়ান অঞ্চলের ইজমির শহরে শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে অন্তত ২৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এআহতের সংখ্যা ৮শ’ ছাড়িয়েছে। এখনো ভেঙে পড়া ভবনের ধ্বংসস্তুপের নিচে আটকা রয়েছেন। ফলে উদ্ধার অভিযান অব্যাহত রেখেছে দমকল বাহিনী।

তুরস্কের তৃতীয় বৃহত্তম শহর ইজমিরে ভয়াবহ এই ভূমিকম্পের চিত্র উঠে এসেছে ভিডিওতে। একটি ভিডিওতে দেখা যাচ্ছে, শক্তিশালী ওই ভূমিকম্পের আঘাতে মুহূর্তের মধ্যে বহুতল একটি ভবন গুড়িয়ে গেল। 

এদিকে, দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, আহতদের মধ্যে ৪৩৫ জন বর্তমানে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে ২৫ জন রয়েছে ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ)।

তুরস্কের স্থানীয় সময় দুপুর ২টা ৫১ মিনিটে ৬ দশমিক ৬ মাত্রার এই ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১৬.৫৪ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের পর ২৯৬ বার হয়েছে আফটারশক। তার মধ্যে ২৭টি ছিল শক্তিশালী। রিখটার স্কেলে যেগুলোর মাত্রা ছিল ৪ এর ওপরে।

ভূমিকম্পে ১৭টি বহুতল ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। সেগুলোতে আটকা পড়াদের উদ্ধার করছে উদ্ধারকারী দলগুলো। ইতোমধ্যে ৪টি ভবনের উদ্ধারকাজ শেষ হয়েছে। বাকি ১৩টিতে উদ্ধারকাজ চলছে।

ইজমিরের গভর্নর ইয়াবুজ সেলিম জানিয়েছেন ভূমিকম্পের পর উপকূলীয় অঞ্চলে স্বল্প মাত্রার সুনামির সৃষ্টি হয়। লোকালয়ে ঢুকে পড়ে পানির স্রোত।

ভূমিকম্পের পর ১ হাজার ২২৭টি উদ্ধারকারী দল মাঠে নেমেছে। তারা উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছে। ৪৭৫টি অ্যাম্বুলেন্স ও গাড়ি উদ্ধারকাজে ব্যবহৃত হচ্ছে। ৪ হাজার উদ্ধারকর্মী কাজ করে যাচ্ছেন। তাদের সঙ্গে আছে ২০টি স্নিফার কুকুর।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ/টিআরএইচ