আজা‌রবাইজানের বিরুদ্ধে যুদ্ধে যাচ্ছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর স্ত্রী

ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৯ ১৪২৭,   ১৬ রবিউস সানি ১৪৪২

আজা‌রবাইজানের বিরুদ্ধে যুদ্ধে যাচ্ছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর স্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:০৫ ২৯ অক্টোবর ২০২০   আপডেট: ২১:০৫ ২৯ অক্টোবর ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শত্রুর হাত থেকে দেশের মাটি রক্ষা করতে যুদ্ধে যাচ্ছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের স্ত্রী অ্যানা হ্যাকোবিয়ান। ১৩ জন নারী ব্রিগেডের অংশ হিসেবে ইতোমধ্যেই সামরিক প্রশিক্ষণ নিতে শুরু করেছেন তিনি।

গত ২৬ অক্টোবর ফেসবুকে দেয়া এক পোস্টে ৪২ বছরের অ্যানা নিজেই এ তথ্য জানিয়েছেন।

ফেসবুক পোস্টে অ্যানা লেখেন, আমাদের দেশের মাটি কিংবা সম্মান কোনো কিছুই শত্রুর হাতে তুলে দিতে পারবো না। কিছুদিনের মধ্যেই আমরা দেশের সীমান্ত রক্ষার জন্য রওনা দেবো।

হাইকাকান ঝামানাক নামে একটি সংবাদপত্রের প্রধান সম্পাদক হিসেবেও পরিচিত অ্যানা হ্যাকোবিয়ান। এছাড়া বিভিন্ন সমাজসেবামূলক প্রতিষ্ঠান চালান তিনি। আর্মেনিয়ার ‘উইমেন ফর দ্য পিস’ আন্দোলনের সঙ্গেও যুক্ত অ্যানা।

পোস্টে অ্যানা নিজের যুদ্ধে যাওয়ার জন্য তৈরি হওয়ার কথার পাশাপাশি সীমান্ত রক্ষার জন্য দেশবাসীকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। তিনি লেখেন, দেশের মানুষের জন্য এটাই এগিয়ে আসার সময়। বিশ্বকে বুঝিয়ে দেয়ার সময় যে, আর্মেনীয় পুরুষরা নিজ দেশকে রক্ষা করতে জানে। স্ত্রী, সন্তান ও পরিবারকেও রক্ষা করতে জানেন।

এর আগে, আজারবাইজানের সঙ্গে লড়াইয়ের জন্য দেশবাসীকে সামরিক বাহিনীতে যোগ দেয়ার আবেদন জানিয়েছেন প্রধানমন্ত্রী পাশিনিয়ান। তার ছেলে অ্যাশট পাশিনিয়ানও সম্প্রতি যুদ্ধে যোগ দিয়েছেন। কিছুদিন আগেই বাধ্যতামূলক সামরিক প্রশিক্ষণ শেষ করেছেন অ্যাশট।

গত ২৭ সেপ্টেম্বর থেকে আবারো যুদ্ধে জাড়িয়ে পড়ে প্রতিবেশী দুই দেশ আর্মেনিয়া ও আজারবাইজান। গত কয়েক দশকের মধ্যে নাগোর্নো-কারাবাখকে নিয়ে সবচেয়ে রক্তক্ষয়ী সংঘাত এটি। এই যুদ্ধে উভয় পক্ষেরই শত শত মানুষ নিহত হয়েছেন। রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় তিনবার যুদ্ধবিরতিতে সম্মত হওয়া সত্ত্বেও সেটি লঙ্ঘন করেছে উভয় দেশ। যুদ্ধবিরতি লঙ্ঘনের কারণে পরস্পরকে দায়ী করে আর্মেনিয়া ও আজারবাইজান। দুই দেশের মধ্যে সংঘাত এখনো অব্যাহত রয়েছে।

সূত্র- আনন্দবাজার

ডেইলি বাংলাদেশ/এসএমএফ