যুক্তরাষ্ট্রে চীনের পাঁচ এজেন্ট গ্রেফতার

ঢাকা, মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১০ ১৪২৭,   ০৭ রবিউস সানি ১৪৪২

যুক্তরাষ্ট্রে চীনের পাঁচ এজেন্ট গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০২ ২৯ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের প্রেসিডেট শি জিনপিংয়ের নির্দেশে ২০১৪ সাল থেকে ‘ফক্স হান্ট ’ নামে একটি বৈশ্বিক অপারেশন পরিচালনা করছে চীন। বুধবার ফক্স হান্টের পাঁচ চীনা এজেন্টকে গ্রেফতার করেছে যুক্তরাষ্ট্র।

এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের সহকারী অ্যাটর্নি জেনারেল জন ডেমারস এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ‘ফক্স হান্ট’ নামে পরিচিত চীনের অবৈধ অভিযানের সঙ্গে জড়িত আট ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। তার দাবি, কথিত পলাতক ব্যক্তিদের শনাক্ত করে তাদের চীনে ফিরতে বাধ্য করতে চীনের একটি দল যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে। ওইসব ব্যক্তিরা চীনে কারাদণ্ডসহ অবিচারের শিকার হতে পারেন বলেও উল্লেখ করেন তিনি।

ফক্স হান্টকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী অভিযান হিসেবে বর্ণনা করে চীন। এই অভিযানের মাধ্যমে তারা বিশ্বজুড়ে কথিত পলাতক চীনের নাগরিকদের শনাক্ত করে। এরপর বিচারের জন্য তাদের চীনে নেয়া হয়। তবে অনেক ক্ষেত্রে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান বিরোধী, রাজনৈতিক প্রতিপক্ষ, ভিন্নমতাবলম্বী ও সমালোচকদেরও এই অভিযানে ধরা হয় বলে জানিয়েছেন ডেমারস। চীনের এই অভিযান আইনের শাসন ও আন্তর্জাতিক নিয়মনীতির একটি সুস্পষ্ট লঙ্ঘন বলেও উল্লেখ করেন তিনি।

সম্মেলনে এফবিআই’র পরিচালক ক্রিস্টোফার এ রে বলেন, চীন আইন লঙ্ঘন করছে। অভূতপূর্ব এই ঘটনাটি চীন সরকারকে একটি স্পষ্ট বার্তা পাঠিয়েছে যে, মার্কিন নাগরিক ও আইনীভাবে এখানে থাকা স্থায়ী বাসিন্দাদের শনাক্ত, হয়রানি ও ব্ল্যাকমেইল করা গুরুতরভাবে ঝুঁকি বহন করছে।

ডেমারস আরো জানান, এজেন্টদের মধ্যে তিনজনকে নিউইয়র্ক ও নিউজার্সি থেকে গ্রেফতার করা হয়েছে। বাকি দুইজনকে য় ক্যালিফোর্নিয়া থেকে গ্রেফতার করা হয়েছে। চীনের এজেন্ট হিসেবে কাজ করার ষড়যন্ত্রের অভিযোগ প্রমাণিত হলে তাদের সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে বলেও জানান তিনি।

সূত্র- দ্য ওয়াশিংটন পোস্ট

ডেইলি বাংলাদেশ/এসএমএফ