সিরিয়ার সরকারি বাহিনীর ওপর বিদ্রোহীদের পাল্টা হামলা, নিহত ১৫

ঢাকা, মঙ্গলবার   ০১ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৭ ১৪২৭,   ১৪ রবিউস সানি ১৪৪২

সিরিয়ার সরকারি বাহিনীর ওপর বিদ্রোহীদের পাল্টা হামলা, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১৭ ২৮ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে রাশিয়ার বিমান হামলার জবাবে মস্কো সমর্থিত দেশটির সরকারি বাহিনীর ওপর পাল্টা হামলা চালিয়েছে তুরস্কপন্থী সিরিয়ার বিদ্রোহীরা। এতে ১৫ নিহত হয়েছেন।

মঙ্গলবার ব্রিটেন ভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য জানিয়েছে।

গত সোমবার উত্তরাঞ্চলে বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিব প্রদেশের সিরিয়ার ন্যাশনাল আর্মির (এসএনএ) ফায়লাক আল-শাম নামের একটি ইসলামিস্ট গ্রুপের প্রশিক্ষণ ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালায় রাশিয়া। ওই হামলায় ৭৮ বিদ্রোহী নিহত এবং ৯০ জনের বেশি আহত হয়েছেন।

তুরস্ক সমর্থিত ইদলিব ভিত্তিক আমব্রেলা গ্রুপ ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট (এনএলএফ) ওই হামলার প্রতিক্রিয়ায় পাল্টা হামলার অঙ্গিকার ব্যক্ত করে। এই ফ্রন্টে ফায়লাক আল-শাম অন্তভুর্ক্ত রয়েছে।

হিউম্যান রাইটস জানিয়েছে, ইদলিবের দক্ষিণ ও পূর্বে সরকার নিয়ন্ত্রিত বিভিন্ন এলাকায় এনএলএফের বোমা হামলায় গত ২৪ ঘণ্টায় সরকারপন্থী ১৫ জন যোদ্ধা নিহত হয়েছেন।

এনএলএফ’র মুখপাত্র সাজি মোস্তফা ফরাসি বার্তা সংস্থা এএফপি’কে বলেন, ইদলিব প্রদেশে রাশিয়ার বিমান হামলার তত্ক্ষণাত জবাব দিয়েছে এনএলএফ। বিশেষ করে দক্ষিণাঞ্চল ও হমা প্রদেশের উত্তরাঞ্চলে সরকারি অবস্থান লক্ষ্য করে হামলা চালানো হয়েছে বলে জানান তিনি।

সূত্র- ডেইলি সাবাহ

ডেইলি বাংলাদেশ/এসএমএফ