হ্যাকিংয়ের শিকার ট্রাম্পের নির্বাচনী ওয়েবসাইট

ঢাকা, বুধবার   ০২ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৮ ১৪২৭,   ১৫ রবিউস সানি ১৪৪২

হ্যাকিংয়ের শিকার ট্রাম্পের নির্বাচনী ওয়েবসাইট

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৩ ২৮ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আগামী ৩ নিভেম্বর আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এর মাত্র এক সপ্তাহ আগেই মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণা ওয়েবসাইট হ্যাক করা হয়েছে। তবে খুব অল্প সময়ের জন্য হ্যাক করা হয়েছিলো বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

ডোনাল্ডজেট্রাম্পডটকম নামের এই ওয়েবসাইট হ্যাক করার পর সেখানে একটি বার্তা পোস্ট করা হয়েছে। ওয়েবসাইটের ওই বার্তায় বলা হয়েছে, এই সাইটটি জব্দ করা হয়েছে। আরো লেখা ছিলো, বিশ্বে যথেষ্ট পরিমাণে ফেইক নিউজ ছড়িয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার এক বিবৃতিতে ট্রাম্পের প্রচারণা দলের মুখপাত্র টিম মার্টাহ জানান , আজ সন্ধ্যায় প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী প্রচারণার ওয়েবসাইটটি হ্যাক করে সেটিকে বিকৃত করা হয়েছে। খুব দ্রুতই ওয়েবসাইটটি উদ্ধার করা হয়েছে। সেখান থেকে গুরুত্বপূর্ণ কোনো তথ্য তারা নিতে পারেনি। কারণ এই সাইটে সংবেদনশীল কোনো তথ্য সংরক্ষণ করা হয়নি।

তিনি আরো জানান, কে বা কারা ওয়েবসাইট হ্যাক করেছে সেই উত্স অনুসন্ধানের লক্ষ্যে আইন প্রয়োগকারী সংস্থার লোকজনের সঙ্গে কাজ করছি আমরা। তারা বিষয়টি খতিয়ে দেখছে।

উল্লেখ্য, ডোনাল্ডজেট্রাম্পডটকম ওয়েবসাইটে ট্রাম্পের নির্বাচনী প্রচারণার তথ্য ও তহবিল সংগ্রহের আবেদন করা হয়।

যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ গোয়েন্দা ও নিরাপত্তা বিভাগ এফবিআই এর স্টাইলে ওয়েবসাইটটি ‘জব্দ’ করা হয়। হ্যাকাররা এক বার্তায় গোপন তথ্য হাতিয়ে নেয়ার দাবি করেছে। কেউ যদি গোপন তথ্য প্রকাশ ও রাখতে চায় তাহলে তাদের নির্দিষ্ট ঠিকানায় ক্রিপ্টোকারেন্সি পৌঁছে দিতে হবে বলেও জানায় তারা।

সূত্র-সিএনএন

ডেইলি বাংলাদেশ/এসএমএফ