ভারতে তেল ও গ্যাসে স্বনির্ভরতা চান মোদি

ঢাকা, মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১০ ১৪২৭,   ০৭ রবিউস সানি ১৪৪২

ভারতে তেল ও গ্যাসে স্বনির্ভরতা চান মোদি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫৪ ২৭ অক্টোবর ২০২০  

নরেন্দ্র মোদি

নরেন্দ্র মোদি

ভারতের বাজারে পেট্রল ও ডিজেলের চাহিদা মেটাতে ৮০-৮৫ শতাংশ অশোধিত তেল আমদানি করতে হয় দিল্লিকে। অন্য দেশ থেকে আনতে হয় অর্ধেকের বেশি প্রাকৃতিক গ্যাস। শুধুমাত্র এই দুই খাতেই বছরে গড়ে যথাক্রমে ১০ হাজার ২০০ এবং এক হাজার কোটি ডলার গুনতে হয় ভারত সরকারকে। আমদানি নির্ভরতার বাস্তব মেনেও এবার তেল, গ্যাস, বিদ্যুৎ ক্ষেত্রে ভারতকে স্বনির্ভর দেখতে চান দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মঙ্গলবার ‘ইন্ডিয়া এনার্জি ফোরাম’-এর মঞ্চে এক বক্তৃতায় নরেন্দ্র মোদি বলেন, আত্মনির্ভর ভারত গড়তে দৃঢ়প্রতিজ্ঞ আমরা। এর অংশ হিসেবে শক্তি ক্ষেত্রে স্বনির্ভরতা কেন্দ্রের অগ্রাধিকার। তেল-গ্যাস-বিদ্যুতে যে বিপুল পরিমাণে বিদেশি বিনিয়োগ প্রয়োজন তার উপযুক্ত চাহিদা, পরিকাঠামো ও নীতি ভারতের রয়েছে বলেও জানান তিনি।

অশোধিত তেল আমদানিতে বিপুল পরিমাণ বিদেশি মুদ্রা গুনতে হয়। তার ওপরে রয়েছে দূষণের সমস্যা। এই কথা মাথায় রেখেই প্রধানমন্ত্রী মোদি বলেন, পরিবহণে গ্যাসের ব্যবহার বাড়ানো ও কয়লা-তেলের ব্যবহারে দূষণ কমানোর প্রযুক্তি প্রয়োগ আগামী দিনের লক্ষ্য। এছাড়া ২০৩০ সালের মধ্যে বিকল্প বিদ্যুৎ উৎপাদনকে ৪৫০ গিগাওয়াটে নিয়ে যাওয়া ও হাইড্রোজেনের মতো নতুন জ্বালানির ব্যবহার, শক্তি ক্ষেত্রে আরো বেশি করে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারেও জোর দিয়েছেন তিনি।

সূত্র- আনন্দবাজার

ডেইলি বাংলাদেশ/এসএমএফ