ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করল পাকিস্তান

ঢাকা, বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৩ ১৪২৭,   ০৯ রবিউস সানি ১৪৪২

ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করল পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৫ ২৬ অক্টোবর ২০২০  

ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করল পাকিস্তান-প্রতীকী ছবি।

ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করল পাকিস্তান-প্রতীকী ছবি।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো ইসলামকে কটাক্ষ করে মুসলিমদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ায় দেশটির রাষ্ট্রদূতকে তলব করেছে পাকিস্তান। 

সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানান পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। 

বিবৃতিতে বলা হয়, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর কাণ্ডজ্ঞানহীন মন্তব্যে বিশ্বে বিভিন্ন দেশের মতো পাকিস্তানেও উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
এতে পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি আরো উল্লেখ করেন, আগামী বছরের ১৫ মার্চে অনুষ্ঠিতব্য ওআইসির বার্ষিক সভায় ইসলামফোবিয়া নিয়ে আলোচনা করার প্রস্তাব করেছে পাকিস্তান।

বিশ্বের কোটি কোটি মুসলিমের ধর্মীয় বিশ্বাসে আঘাত হানার অধিকার কারো নেই। তিনি জাতিসংঘকে এ ধরনের বিদ্বেষ ছড়ানোর বিষয়ে পদক্ষেপ নেয়ার দাবি জানান।

মত প্রকাশের স্বাধীনতা বা ব্যক্তি স্বাধীনতার দোহাই দিয়ে মহানবী মোহাম্মদ সা.-এর কার্টুন বা ব্যাঙ্গচিত্র প্রদর্শন করেন স্যামুয়েল পাটি নামের এক শিক্ষক। এর জেরে ওই শিক্ষক খুন হন বলে ফ্রান্সের পক্ষ থেকে দাবি করা হয়। এরপর ফ্রান্সের প্রেসিডেন্ট ইসলামকে নিয়ে নানা বিদ্বেষমূলক বক্তব্য দেন। 

এছাড়া মুসলমানদের বিচ্ছিন্নবাদী দাবি করে বিদ্রুপ মন্তব্য করেন প্রেসিডেন্ট। এরপর থেকে বিশ্বের নানা দেশ থেকে ফরাসি পণ্য বয়কটের ডাক শুরু হয়। এমনকি বয়কটকারীদের উসকে দিতে উগ্র সংখ্যালঘু বলে দাবি করে ফ্রান্সের পররাষ্ট্র দফতর। 

ডেইলি বাংলাদেশ/এমকেএ