সড়কে হাঁটছে ৮৫ বছরের ভবন, ভাইরাল ভিডিওতে অবাক বিশ্ব

ঢাকা, বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১২ ১৪২৭,   ০৯ রবিউস সানি ১৪৪২

সড়কে হাঁটছে ৮৫ বছরের ভবন, ভাইরাল ভিডিওতে অবাক বিশ্ব

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৩৩ ২৪ অক্টোবর ২০২০   আপডেট: ২২:২১ ২৪ অক্টোবর ২০২০

সড়কে হাঁটছে ৮৫ বছরের ভবন-ভিডিও থেকে নেয়া স্ক্রিনশট।

সড়কে হাঁটছে ৮৫ বছরের ভবন-ভিডিও থেকে নেয়া স্ক্রিনশট।

বহু আগেই বিশ্বের দ্বিতীয় অর্থনৈতিক সমৃদ্ধির তালিকায় জায়গা করে নিয়েছে চীন। অর্থনৈতিক শক্তিশালী হতে সবচেয়ে অবদান রেখেছে দেশটির প্রযুক্তি খাত। প্রযুক্তি নিয়ে রীতিমতো খেলা করে চীনারা। এবার সড়কের বিশাল ভবনকে হাঁটিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে দেশটির প্রযুক্তিবিদরা। যার ভিডিও দেখে তাজ্জব বনে গেছে বিশ্ববাসী।

গত বুধবার (২১ অক্টোবর) সাউথ চায়না পোস্ট তাদের ফেসবুক পেজে ভবন হাঁটার ভিডিওটি প্রকাশ করে। সেখানে ক্যাপশনে পত্রিকাটি লেখে, 'আপনি প্রতিদিন দেখেন এই ভিডিও এমন কিছু নয়। আমরা সাত হাজার টন ওজনের ভবন হাঁটার বিষয়ে কথা বলছি।'

ভিডিওটিতে দেখা যায়, ভবনটি ভারী বস্তু শূন্যে তোলার জন্য ব্যবহৃত যন্ত্র (জগ)-এর সাহায্য নিয়ে হাঁটছে। মানুষের সাহায্য ছাড়াই ইলেক্ট্রিক এ জগগুলো চলছে। তাই শুনতে অদ্ভূত লাগলেও ঘটনাটি সত্য প্রমাণ করেছে চীনা প্রযুক্তিবিদরা। ভবনটি একটি প্রাথমিক বিদ্যালয়, যার বয়স ৮৫ বছর। ভবনটিকে সাঙ্গাইয়ে স্থানান্তরিত করা হচ্ছে। একটি নতুন বাণিজ্যিক ভবন নির্মাণের জন্যই পুরাতন ভবনটি সরিয়ে নেয়া হচ্ছে।

সংবাদ মাধ্যমের খবর, ভবনটি পুরাতন হওয়ায় স্থানান্তর প্রক্রিয়ায় চ্যালেঞ্জ নিয়েছেন প্রযুক্তিবিদরা। এটি স্থানান্তর করতে মোট ১৮ দিন সময় লাগবে। সাত হাজার টনের ভবনটি স্থানান্তরের জন্য অন্তত দুই হাজার মুভিং টুলস ব্যবহার করা হয়েছে। এটি নির্মাণ করা হয়েছিল ১৯৩৫ সালে।

বৈশ্বিক প্রযুক্তি খাতের প্রতিযোগিতায় মার্কিন যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে সামনে এগিয়ে যেতে শুরু করেছে চীন। দেশটি এবারে ছয় বছর মেয়াদী মহাপরিকল্পনা নিয়ে মাঠে নেমেছে। নতুন মহাপরিকল্পনার আওতায় চীন ওয়্যারলেস নেটওয়ার্ক থেকে শুরু করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অর্থ্যাৎ কৃত্রিম বুদ্ধিমত্তার মতো উচ্চমানের প্রযুক্তি পর্যন্ত এই খাতের সবকিছুই তৈরি করতে চায়। প্রযুক্তি খাতের নতুন এ মহাপরিকল্পনা বাস্তবায়নে চীন ২০২৫ সালে মোট ১ দশমিক ৪ ট্রিলিয়ন বা ১ লাখ ৪০ হাজার কোটি মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ বিনিয়োগ করবে।

ভবন স্থানান্তরিত করণের ঘটনা এটি প্রথম নয়, এর আগে যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ডসহ উন্নত বিশ্বের বিভিন্ন দেশ ভবন স্থানান্তর করেছে। তবে চীনের আবিষ্কৃত পদ্ধতিটি আগের সব পদ্ধতি থেকে বেশ আলাদা।

ভিডিওটি দেখুন:-

ডেইলি বাংলাদেশ/এমকেএ