ভিসা ও ভ্রমণে নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত

ঢাকা, রোববার   ০৬ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ২২ ১৪২৭,   ১৯ রবিউস সানি ১৪৪২

ভিসা ও ভ্রমণে নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩০ ২৩ অক্টোবর ২০২০   আপডেট: ১৬:৩৭ ২৩ অক্টোবর ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসের কারণে গত মার্চে আরোপ করা নিষেধাজ্ঞা শিথিল করেছে ভারত। বৃহস্পতিবার থেকে পর্যটক ব্যতীত সব বিদেশিদের ঢুকতে দেয়া শুরু করেছে দেশটিতে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, বিদেশি ভ্রমণকারীরা শুধুমাত্র নির্ধারিত বিমানবন্দর ও সমুদ্রবন্দরের ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারতে প্রবেশ করতে পারবেন। তবে তাদের কোয়ারেন্টাইন ও স্বাস্থ্য বা কোভিড-১৯ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নীতিমালা কঠোরভাবে মেনে চলতে হবে।

কোভিড নীতিমালা অনুযায়ী, সব যাত্রীকে সরকারের কন্ট্রাক্ট ট্রেসিং অ্যাপ ডাউনলোড করতে হবে, শরীরের তাপমাত্রা মাপতে দিতে হবে এবং বিমানবন্দরের ভেতরে থাকার সময় মাস্ক ও গ্লাভস পরতে হবে। 

সরকার ইলেক্ট্রনিক টুরিস্ট এবং মেডিকেল ভিসা বাদে সব ধরনের ভিসা ব্যবস্থা তাৎক্ষণিকভাবে চালুর সিদ্ধান্ত নিয়েছে বলে মন্ত্রণালয় জানায়। যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তারা ভারতীয় মিশন বা সংশ্লিষ্ট অফিস থেকে নতুন ভিসা সংগ্রহ করতে পারবেন। আর চিকিৎসার জন্য ভারতে যেতে চাওয়াদের নিজের এবং সঙ্গীদের জন্য নতুন ভিসার আবেদন করতে হবে।

ভারত সরকার গত ১১ মার্চ সব ধরনের ভিসা দেয়া বন্ধ করে দেয় এবং ওই মাসের শেষ দিকে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট চলাচল সীমিত করে ফেলে। দেশটিতে পরে মে মাসে অভ্যন্তরীণ ফ্লাইট চালু হলেও বন্ধ থাকে আন্তর্জাতিক ফ্লাইট।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ