ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চায় সুদান

ঢাকা, বুধবার   ০২ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৮ ১৪২৭,   ১৫ রবিউস সানি ১৪৪২

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চায় সুদান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩৩ ২২ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইসরায়েল সুদানের সঙ্গে পুরোপুরিভাবে সম্পর্ক স্বাভাবিক করতে রাজি হয়েছে। এই দুই দেশের কূটনৈতিক আলোচনার সঙ্গে জড়িত এক সূত্রের বরাত দিয়ে ইসরায়েল হায়ম সংবাদপত্র এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও সুদানের সার্বভৌমত্ব কাউন্সিলের চেয়ারম্যান আবদেল ফাত্তাহ আল-বুরহানের মধ্যে প্রত্যাশিত ফোনালাপের পর আগামী কয়েকদিনের মধ্যেই ইসরায়েল ও সুদানের মধ্যে সম্পর্ক স্বাভাবিককরণের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হতে পারে।

বুধবার ইসরায়েলের আঞ্চলিক সহযোগিতা মন্ত্রী আফির আকুনিস ও গোয়েন্দা মন্ত্রী এলি কোহেন জানান, সুদানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার খুব কাছাকাছি আছে ইসরায়েল।

আকুনিস ইসরায়েলের সেনা রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, আমার এই কথার যুক্তিসঙ্গত ভিত্তি রয়েছে। আগামী ৩ নভেম্বরের আগেই এই বিষয়ে ঘোষণা আসবে।

আকুনিস আরো বলেন, বেশ কয়েকটি দেশের ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ইচ্ছা ছিলো কিন্তু তাদের নাম জানানো হয়নি। এ নিয়ে ওয়াশিংটন থেকেই প্রথম আনুষ্ঠানিক ঘোষণা আসবে।

বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানান, সুদানকে রাষ্ট্রীয় সন্ত্রাসবাদের কালোতালিকা থেকে অব্যাহতি দেয়ার প্রক্রিয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। তবে এই পদক্ষেপটি শেষ করতে ঠিক কতটা সময় লাগবে সে বিষয়ে নির্ধারিত কিছু জানাননি তিনি।

এই সিদ্ধান্তটি সুদান ও ইসরায়েলের মধ্যে সম্পর্কের সম্ভাব্য স্বাভাবিককরণের সঙ্গে জড়িত কিনা জানতে চাইলে পম্পেও বলেন, আমরা ইসরায়েলকে ন্যায়সঙ্গত রাষ্ট্র হিসবে স্বীকৃতি প্রদান ও তাদের মৌলিক অধিকারকে স্বীকৃতি প্রদানের লক্ষ্যে কাজ চালিয়ে যাচ্ছি। এর মধ্যে অবশ্যই সুদানও অন্তর্ভুক্ত রয়েছে।

সূত্র- দ্য জেরুজালেম পোস্ট

ডেইলি বাংলাদেশ/এসএমএফ