যে কারণে যুক্তরাষ্ট্রের নির্বাচনী ফলাফল পেতে বিলম্ব হতে পারে

ঢাকা, রোববার   ০৬ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ২২ ১৪২৭,   ১৯ রবিউস সানি ১৪৪২

যে কারণে যুক্তরাষ্ট্রের নির্বাচনী ফলাফল পেতে বিলম্ব হতে পারে

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০১ ২২ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নির্বাচনের মাত্র দু সপ্তাহের কম সময় বাকি। এরই মাঝে রাজনৈতিক বিজ্ঞানী ও নির্বাচন আইন বিষয়ে বিশেষজ্ঞরা নির্বাচনের দিন এবং নির্বাচন পরবর্তী কয়েক সপ্তাহের দেশের রাজনৈতিক অঙ্গনের বিভিন্ন চিত্র তুলে ধরেছেন। এমন সম্ভাবনা দেখা দিয়েছে, যে,স্পষ্ট কোরে দুই প্রার্থীর মধ্যে কে জয়ী হবেন এবং নানাবিধ আইনি জটিলতার কারণে হয়তোবা জানুয়ারির আগে সঠিক ফলাফল নাও পাওয়া যেতে পারে।

বিশেষজ্ঞরা জানান, করোনা ভাইরাসের কারণে অগণিত সংখ্যায় জনগণ ঘরে বসে, ডাক যোগে, বা ইন্টারনেটের সহায়তায় ভোট প্রয়োগের কারণে, এবারের নির্বাচনের বিজয়ী ঘোষণা, ব্যাপক উদ্বেগের কারণ হয়ে দাঁড়াবে। এছাড়াও বিভিন্ন রাজ্যে এসব অনুপস্থিত ভোটারদের আইন ভিন্নতর হওয়ায়, চূড়ান্ত ফলাফল পেতে বহুদিন বা কয়েক সপ্তাহ সময় লেগে যেতে পারে।

তবে তার আগেই অনেক রাজ্যের জনগণ আগাম ভোট দিয়েছেন। আর সেই আগাম ভোটের ফলাফলে এগিয়ে আছে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের ‘গাধা মার্কা’। মঙ্গলবার সকাল পর্যন্ত ৪৫টি স্টেটের ২৯ মিলিয়নেরও বেশি মানুষ আগাম ভোট প্রদান করেছেন। এই ভোটের প্রায় অর্ধেক পড়েছে বাইডেনের গাধা মার্কায়। তিনি পেয়েছেন ১৪.২ মিলিয়ন ভোট। অন্যদিকে রিপাবলিকান দলের হাতি মার্কায় ভোট পড়েছে ১০.১ মিলিয়ন।

সংবাদমাধ্যম এনবিসির সাংবাদিক কানওয়াল সৈয়দ জানান, আমেরিকার ৫১টি স্টেটের মধ্যে ডেমোক্র্যাটরা ৩২টিতে এগিয়ে আছে। অনিশ্চয়তাপূর্ণ স্টেট ফ্লোরিডা এবং মিনেসোটাতে রিপাবলিকানরা ২০ শতাংশেরও বেশি পয়েন্টে এগিয়ে আছে। নিউ হ্যাম্পশায়ারে ডেমোক্র্যাটরা এগিয়ে আছে শতকরা ৩৬ পয়েন্টে। তবে এবার অনিশ্চয়তার কেন্দ্রস্থল হয়ে দাঁড়িয়েছে জর্জিয়া, উইসকনসিন, মিশিগান ও পেনসেলভেনিয়ার মতো কয়েকটি স্টেট। এখানেই হবে দুই দলের হাড্ডাহাড্ডি লড়াই। মূলত তাদের ভোটেই নির্বাচিত হবেন যুক্তরাষ্ট্রের আগামীর প্রেসিডেন্ট।

সূত্র: ভয়েস অব আমেরিকা

ডেইলি বাংলাদেশ/আরএএইচ