ফের রাশিয়া গেলেন আর্মেনিয়া ও আজারবাইজানের দুই পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, বুধবার   ০২ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৮ ১৪২৭,   ১৫ রবিউস সানি ১৪৪২

ফের রাশিয়া গেলেন আর্মেনিয়া ও আজারবাইজানের দুই পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৩৯ ২১ অক্টোবর ২০২০   আপডেট: ২২:৪৯ ২১ অক্টোবর ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার দ্বিতীয় যুদ্ধবিরতির চুক্তিও ব্যর্থ হয়েছে। তবে সংঘাত বন্ধে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এর অংশ হিসেবে আজারবাইজান ও আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা রাশিয়া সফরে গেছেন।

নার্গোনো ও কারাবাখ নিয়ে ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গেও বৈঠক করবে আর্মেনিয়া ও আজারবাইজান। এর কয়েকদিন আগে মস্কোয় গেলেন তারা। নাগার্নো-কারাবাখের সংঘাত এরইমধ্যে চতুর্থ সপ্তাহে গড়িয়েছে।

এক বিবৃতিতে আজারবাইজানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার সঙ্গে পরামর্শ করার জন্য দেশটির পররাষ্ট্রমন্ত্রী জেইহুন বাইরামভ বুধবার মস্কোয় পৌঁছেছেন।

এদিকে, আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী জোহরাব নাতসাকানিয়ান রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে কারাবাখ পরিস্থিতি ও যুদ্ধবিরতি কার্যকর করার বিষয় নিয়ে আলোচনা করার জন্য মস্কো যাচ্ছেন। আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আনা নাগদালিয়ান এ সফরের বিষয়ে বিবৃতি দিয়েছেন।

দুই দেশের মন্ত্রীরা একসঙ্গে ল্যাভরভের সঙ্গে আলোচনায় বসবেন নাকি আলাদাভাবে আলোচনা করবেন সেটি এখনো পরিষ্কার নয়। শুক্রবার আর্মেনিয়া ও আজারবাইজানের এই দুই মন্ত্রী ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠকে বসবেন বলে জানা গেছে।

সূত্র- পার্সটুডে

ডেইলি বাংলাদেশ/এসএমএফ