পারমাণবিক অস্ত্রের সংখ্যা সীমাবদ্ধ রাখতে সম্মত রাশিয়া ও যুক্তরাষ্ট্র

ঢাকা, বুধবার   ০২ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৮ ১৪২৭,   ১৫ রবিউস সানি ১৪৪২

পারমাণবিক অস্ত্রের সংখ্যা সীমাবদ্ধ রাখতে সম্মত রাশিয়া ও যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫৭ ২১ অক্টোবর ২০২০   আপডেট: ১৯:৫৭ ২১ অক্টোবর ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পারমাণবিক অস্ত্রের সংখ্যা সীমাবদ্ধ রাখার বিষয়ে ২০২১ সালের নতুন চুক্তির বিষয়ে সময়সীমা নির্ধারণের জন্য যুক্তরাষ্ট্র ও রাশিয়া প্রস্তুত বলে জানা গেছে। মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পারমাণবিক অস্ত্র সংক্রান্ত একটি চুক্তি চূড়ান্ত করতে রাশিয়ার সঙ্গে অবিলম্বে বৈঠক করতে চায় যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র যদি এমনটি করে তবে রাশিয়াও অস্ত্রের সংখ্যা সীমাবদ্ধ করতে প্রস্তুত বলে জানিয়েছে দেশটি। দুই দেশেরই সম্মতি থাকায় পারমাণবিক অস্ত্রের সংখ্যা সীমাবদ্ধ রাখার সিদ্ধান্ত চালু থাকবে বলে মনে করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে পারমাণবিক অস্ত্র সীমাবদ্ধ রাখার বিষয়ে একটি চুক্তি আছে। নিউ স্ট্র্যাটেজিক আর্মস রিডাকশন ট্রিটি (নিউ স্টার্ট) নামের এই চুক্তির মেয়াদ ২০২১ সালের ফেব্রুয়ারিতে শেষ হবে। গত বছর মাঝারি পাল্লার পারমাণবিক অস্ত্র সীমিত রাখা নিয়ে সমঝোতা করেনি দুই দেশ। তাই নিউ স্টার্টই হলো দুই প্রতিদ্বন্দ্বী দেশের মধ্যে পারমাণবিক অস্ত্র সীমিত রাখার ক্ষেত্রে একমাত্র চুক্তি।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা অবিলম্বে রাশিয়ার সঙ্গে এই চুক্তির নবায়ণ করার বিষয়ে আলোচনায় বসতে চায়। রাশিয়া যেন ঠিক করে কে বা কারা তাদের হয়ে কথা বলবেন। এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, আমরা আশা করি রাশিয়া তাদের পক্ষের কূটনীতিকদের নাম জানিয়ে দেবে। এদিকে, রাশিয়াও একই কথা জানিয়েছে।

প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রের ইচ্ছা ছিলো যে, এই প্রয়াসে চীনকেও যুক্ত করা হোক। কিন্তু তাদের এই উদ্যোগে চীনের বিশেষ সাড়া পাওয়া যায়নি।

অক্টোবরের শুরুতেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, নিউ স্টার্ট চুক্তি আরো এক বছর বাড়িয়ে দেয়া হোক। এরপর যুক্তরাষ্ট্র জানায়, এতে তাদের কোনো আপত্তি নেই তবে দুই দেশকে শপথ নিতে হবে যে তারা আর পারমাণবিক অস্ত্রের সংখ্যা বাড়াবে না। এমনকি যেসব অস্ত্র এই চুক্তির আওতায় নেই তার সংখ্যাও বাড়ানো হবে না। কিন্তু এই প্রস্তাব প্রত্যাখ্যান করে রাশিয়া। তবে মঙ্গলবার রাশিয়া জানায়, তারা অস্ত্রের সংখ্যা সীমাবদ্ধ করতে রাজি। তবে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র তাদের অস্ত্রের তালিকায় নতুন অস্ত্র যোগ না করলেই এই পারমাণবিক অস্ত্রের সংখ্যা সীমাবদ্ধ রাখা সম্ভব।

উল্লেখ্য, মার্কিন ফেডারেশন অব সায়েন্টিস্টের দেয়া তথ্য অনুযায়ী, রাশিয়ার হাতেই সবথেকে বেশি পারমাণবিক অস্ত্র আছে। মস্কোর কাছে ৬ হাজার ৩৭০টি পারমাণবিক অস্ত্র আছে। আর যুক্তরাষ্ট্রের কাছে আছে ৫ হাজার ৮০০টি।

সূত্র- ডয়চে ভেলে

ডেইলি বাংলাদেশ/এসএমএফ