ভিসামুক্ত ভ্রমণের চুক্তি স্বাক্ষর করলো আমিরাত ও ইসরায়েল

ঢাকা, বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১২ ১৪২৭,   ০৯ রবিউস সানি ১৪৪২

ভিসামুক্ত ভ্রমণের চুক্তি স্বাক্ষর করলো আমিরাত ও ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২০ ২১ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তির পর আনুষ্ঠানিকভাবে এই প্রথম ইসরায়েলে সফর করলো আমিরাতের উচ্চ-পর্যায়ের প্রতিনিধিরা। ওই সফরে ভিসামুক্ত ভ্রমণের চুক্তি স্বাক্ষর করেছে দুই দেশ।

মঙ্গলবার আমিরাত সরকারের সঙ্গে আলোচনার পর দুই দেশের মধ্যকার এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

তিনি বলেন, আমরা আমাদের নাগরিকদের ভিসার জটিলতা থেকে অব্যাহতি দিচ্ছি। ইসরায়েল ও আমিরাতের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তিতে ভূমিকা রাখার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ধন্যবাদ জানিয়েছেন নেতানিয়াহু। এছাড়া আমিরাতের ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদকেও এই চুক্তি স্বাক্ষরের জন্য ধন্যবাদ জানান তিনি।

মঙ্গলবার সকালে আবুধাবি থেকে ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইট আমিরাতি ও মার্কিন প্রতিনিধিদের নিয়ে ইসরায়েলের বেন গুরিয়ন বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে তাদের স্বাগত জানান নেতানিয়াহু।

এই সফরে ভিসা ছাড়, বিমান চলাচল, অর্থনৈতিক সহযোগিতা ও বিনিয়োগ সুরক্ষা সম্পর্কিত নিজেদের মধ্যে মোট চারটি চুক্তি স্বাক্ষর করেছে ইসরায়েল ও আমিরাত।

এর আগে, গত ১৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্তে পৌঁছায় ইসরায়েল ও বাহরাইন। আরব দেশগুলোর মধ্যে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন যথাক্রমে তৃতীয় ও চতুর্থ দেশ যারা ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে সম্মত হয়েছে।

সূত্র- আনাদলূ এজেন্সি, গালফ নিউজ

ডেইলি বাংলাদেশ/এসএমএফ