চীনের ব্যাংকে ট্রাম্পের অ্যাকাউন্ট

ঢাকা, মঙ্গলবার   ০১ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৭ ১৪২৭,   ১৪ রবিউস সানি ১৪৪২

চীনের ব্যাংকে ট্রাম্পের অ্যাকাউন্ট

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫৬ ২১ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চীনের একটি ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে। নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে যে, প্রেসিডেন্ট ট্রাম্প চীনে ব্যাংক অ্যাকাউন্ট থাকার কথা স্বীকার করেছেন। ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেলস ম্যানেজমেন্ট ওই অ্যাকাউন্টটি পরিচালনা করে।

ওই অ্যাকাউন্ট থেকে ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত স্থানীয় করও প্রদান করা হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্পের এক মুখপাত্র বলেন, ‘এশিয়ায় হোটেল ব্যবসার সম্ভাব্যতা যাচাই করতে ওই অ্যাকাউন্ট খোলা হয়েছিল।

সাম্প্রতিক সময়ে চীনে যেসব মার্কিন প্রতিষ্ঠান ব্যবসা করছে তাদের লক্ষ্য করে ব্যাপক সমালোচনা করেছেন ট্রাম্প। এর ফলে দুই দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধও শুরু হয়েছে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্পের ট্যাক্স রেকর্ড থেকে ওই অ্যাকাউন্টের বিষয়ে জানা গেছে। ওই রেকর্ডে ট্রাম্পের ব্যক্তিগত এবং কোম্পানির আর্থিক অবস্থার বিস্তারিত তথ্য রয়েছে।

চীনে ট্রাম্পের ব্যাংক অ্যাকাউন্ট থেকে স্থানীয় ট্যাক্স বাবদ ১ লাখ ৮৮ হাজার ৫৬১ ডলার পরিশোধ করা হয়েছে। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে এর আগে বলা হয়েছে, ট্রাম্প ২০১৬ এবং ২০১৭ সালে মার্কিন ফেডারেল ট্যাক্সে ৭৫০ ডলার পরিশোধ করেছেন।

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনে প্রেসিডেন্ট ট্রাম্প দ্বিতীয়বারের মতো অংশ নিতে যাচ্ছেন। আর নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। শুরু থেকেই জো বাইডেন এবং চীনের প্রতি তার নীতি নিয়ে তাকে সমালোচনা করে আসছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এদিকে ট্রাম্প অরগ্যানাইজেশনের আইনজীবী অ্যালেন গার্টেন বলেন, ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেলস ম্যানেজমেন্ট যুক্তরাষ্ট্রে অবস্থিত চীনের একটি ব্যাংক অ্যাকাউন্ট খুলেছে। যুক্তরাষ্ট্রে ওই ব্যাংক বেশ কিছু কার্যালয় রয়েছে। মূলত স্থানীয় ট্যাক্স প্রদানের লক্ষ্যেই ওই অ্যাকাউন্ট খোলা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

অ্যালেন গার্টেন বলেন, ২০১৫ সাল থেকে ওই অ্যাকাউন্ট থেকে কোনো লেনদেন বা অন্য কোনো ব্যবসায়িক কার্যক্রম হয়নি। তিনি বলেন, ওই অ্যাকাউন্ট খোলা থাকলেও এটা অন্য কোনো কাজে ব্যবহার করা হয়নি। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, চীন, ব্রিটেন, আয়ারল্যান্ডের মতো দেশগুলোর ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে ট্রাম্পের।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ