মালয়েশিয়া থেকে পামঅয়েল আমদানি নিষিদ্ধ করলো যুক্তরাষ্ট্র

ঢাকা, বুধবার   ২৮ অক্টোবর ২০২০,   কার্তিক ১৩ ১৪২৭,   ১১ রবিউল আউয়াল ১৪৪২

মালয়েশিয়া থেকে পামঅয়েল আমদানি নিষিদ্ধ করলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২১ ১ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মালয়েশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন পামঅয়েল উৎপাদনকারীর কাছ থেকে পামঅয়েল আমদানি নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। বিদেশি শ্রমিকদের বাধ্যতামূলক শ্রম নিয়ে উদ্বেগ দেখিয়ে এ নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন শুল্ক এবং সীমান্ত সুরক্ষা বিভাগ (সিবিপি)।

বুধবার থেকে মালয়েশিয়ার ভিত্তিক কৃষি সংস্থা এফজিভি হোল্ডিংস বারহাদ দ্বারা উত্পাদিত সব পামঅয়েল আমদানির ওপর এ নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে। সিপিবির বছরব্যাপী করা এক তদন্তের পরে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এক বিবৃতিতে সিবিপির অফিস অব ট্রেডের নির্বাহী সহকারী কমিশনার ব্রেন্ডা স্মিথ বলেন, তদন্তে বিদেশি শ্রমিকদের চলাচলে সীমাবদ্ধতা, তাদের ওপর শারীরিক ও যৌন নির্যাতন, ভয় ও হুমকি, ঋণের বোঝা ও আপত্তিজনক বিভিন্ন ধরনের শর্তের প্রমাণ পাওয়া গেছে। এছাড়া পরিচয়পত্রের দলিল ধরে রাখা, মজুরি আটকে রাখা, জীবনযাপনের নিম্নমান ও অতিরিক্ত সময় কাজ করানোর মতো ঘটনাও ঘটছে। সিবিপির তদন্তে এফজিভির পাম তেল উৎপাদন প্রক্রিয়ায় বাধ্যতামূলক শিশুশ্রম ব্যবহার করার কথাও উল্লেখ করা হয়েছে।

ব্রেন্ডা স্মিথ আরো বলেন, এ জাতীয় পণ্য উৎপাদনে বাধ্য শ্রমের মাধ্যমে মুনাফা অর্জন করে সংস্থাগুলো। তবে জোর করে শ্রমের ব্যবহার যুক্তরাষ্ট্রে গ্রহণযোগ্য নয়। যুক্তরাষ্ট্রে আমদানিকারক সম্প্রদায়ের জন্য এটি নিশ্চিত করা অত্যন্ত জরুরি যে তাদের সরাবরাহ ব্যবস্থাটি পরিষ্কার।

সূত্র- সিএনএন

ডেইলি বাংলাদেশ/এসএমএফ