আর্মেনিয়া-আজারবাইজান সংঘর্ষ: মধ্যস্থতা করতে চায় রাশিয়া

ঢাকা, রোববার   ২৫ অক্টোবর ২০২০,   কার্তিক ১০ ১৪২৭,   ০৮ রবিউল আউয়াল ১৪৪২

আর্মেনিয়া-আজারবাইজান সংঘর্ষ: মধ্যস্থতা করতে চায় রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৭ ১ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিতর্কিত নাগর্নো-কারাবাখ অঞ্চলে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে চলমান সংঘর্ষ বন্ধে শান্তি আলোচনা আয়োজনের প্রস্তাব দিয়েছে রাশিয়া।

সংবাদ সংস্থা বিবিসির খবরে জানা যায়, দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ আজারবাইজান ও আর্মেনিয়ার সরকারকে চলমান সংঘর্ষ বন্ধে শান্তি আলোচনা আয়োজনের প্রস্তাব দিয়েছেন। রুশ পররাষ্ট্রমন্ত্রীর কার্যালয় বলছে, তিনি এই যুদ্ধাবস্থা বন্ধের আহ্বান জানিয়েছেন।

গত রোববার থেকে দুদেশের মধ্যে শুরু হওয়া সংঘর্ষে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। সরকারিভাবে আজারবাইজানের অংশ নাগর্নো-কারাবাখ অঞ্চলটি নিয়ন্ত্রণ করে জাতিগত আর্মেনীয়রা।

দুই সাবেক সোভিয়েত প্রজাতন্ত্র আর্মেনিয়া ও আজারবাইজান ১৯৮৮ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত নাগর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে যুদ্ধ করে।

গত রোববার থেকে দুদেশের মধ্যে নতুন করে শুরু হওয়া সংঘাতের পর থেকে আন্তর্জাতিক শক্তি এতে জড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা ক্রমে বাড়ছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার বলেছে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ আর্মেনিয়া ও আজারবাইজান উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীদের ফোন করে রাশিয়া আলোচনার আয়োজন করতে আগ্রহী বলে জানিয়েছেন।

অন্যদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে লড়াইয়ের বিষয়ে ফোনে আলোচনা করেছেন। উভয় নেতা তাৎক্ষণিক যুদ্ধবিরতির জন্য বিশ্বশক্তির আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।

আর্মেনিয়ার সঙ্গে সামরিক জোটে রয়েছে রাশিয়া। দেশটিতে রাশিয়ার একটি সামরিক ঘাঁটিও রয়েছে। তবে আজারবাইজান সরকারের সঙ্গেও রাশিয়ার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ