ট্রাম্প-বাইডেনের বিশৃঙ্খলায় পরিবর্তিত হলো বিতর্কের নিয়ম

ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০,   কার্তিক ৭ ১৪২৭,   ০৫ রবিউল আউয়াল ১৪৪২

ট্রাম্প-বাইডেনের বিশৃঙ্খলায় পরিবর্তিত হলো বিতর্কের নিয়ম

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪১ ১ অক্টোবর ২০২০  

ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন

ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম বিতর্কেই বিশৃঙ্খলার সৃষ্টি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাটিক দলের প্রার্থী জো বাইডেন। দুই প্রার্থীর এই কর্মকাণ্ড দেখে পরবর্তী বিতর্কে নিয়ম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্ক তত্ত্বাবধানকারী দ্য কমিশন অন প্রেসিডেনশিয়াল ডিবেটস (সিপিডি)

গত মঙ্গলবার রাতে ওহিও অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ডে ফক্স নিউজের ক্রিস ওয়ালেসের সঞ্চালনায় অনুষ্ঠিত বিতর্কের মঞ্চে দাঁড়িয়ে বিতর্কের অনেকখানি অংশজুড়েই পরস্পরকে অপমান করেছেন ট্রাম্প ও বাইডেন। পরস্পরের প্রতি বাক্যবান নিক্ষেপ করেন তারা। এছাড়া একে অন্যকে ব্যক্তিগত পর্যায়েও আক্রমণ করেন।

মার্কিন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বিতর্ক পরিচালনার জন্য কিছু কঠোর সিদ্ধান্ত নিয়েছে। কোনো প্রার্থী যদি অন্যের বক্তব্যের মাঝে কথা বলে বিরক্ত করার চেষ্টা করেন সেক্ষেত্রে তার মাইক্রোফোন বন্ধ করে দেয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে সিপিডি।

জানা গেছে, এরইমধ্যে কমিশনের এই পরিকল্পনার সমালোচনা করেছে প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী শিবির।

এক বিবৃতিতে সিপিডি জানিয়েছে, ট্রাম্প ও বাইডেনের মধ্যকার প্রথম বিতর্কটি স্পষ্ট করে দিয়েছে যে,  সুশৃঙ্খল আলোচনার নিশ্চয়তা দিতে বাকি বিতর্কের ক্ষেত্রে অতিরিক্ত কাঠামো যুক্ত করা উচিত। ভবিষ্যতে বিতর্কগুলোতে আলোচনা যেন আরো সুসংগঠিত হয় সেজন্য নতুন ধরনের কাঠামো নির্ধারণ করতে হবে। এ ব্যাপারে অত্যন্ত সতর্কতার সঙ্গে কিছু পরিবর্তনের কথা ভাবা হচ্ছে।

এক সূত্রের বরাতে সিবিএস নিউজ জানিয়েছে, ৪৮ ঘণ্টার মধ্যে একটি নির্দেশিকা তৈরি করার জন্য কাজ শুরু করেছে কমিশন। এর মধ্যে প্রার্থীদের মাইক্রোফোন নিয়ন্ত্রণ করার বিষয়টি প্রাধান্য দেয়া হচ্ছে।

সূত্রটি আরো জানিয়েছে, নির্বাচনের উভয় প্রচার দলকে নতুন নিয়ম সম্পর্কে অবহিত করা হবে। তবে নতুন নিয়মের আলোচনার অংশ হতে পারবে না তারা।

সূত্র- বিবিসি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ