রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজানের সঙ্গে শান্তি আলোচনা করবে না আর্মেনিয়া

ঢাকা, মঙ্গলবার   ০১ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৭ ১৪২৭,   ১৪ রবিউস সানি ১৪৪২

রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজানের সঙ্গে শান্তি আলোচনা করবে না আর্মেনিয়া

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩৮ ৩০ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৮:৩৯ ৩০ সেপ্টেম্বর ২০২০

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান

রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজানের সঙ্গে শান্তি আলোচনায় প্রস্তুত নয় আর্মেনিয়া। এই আলোচনা যথার্থ হবে না বলে জানিয়েছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান।

বুধবার তিনি বলেন, এই লড়াইয়ের সময়ে আর্মেনিয়া, আজারবাইজান ও রাশিয়ার মধ্যে শীর্ষ সম্মেলনের কথা বলা একেবারেই উচিত হবে না। আলোচনার জন্য একটি অনুকূল পরিবেশ ও পরিস্থিতি প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

এর আগে, এই দুই দেশের মধ্যে পরিস্থিতি স্থিতিশীল করার জন্য অবিলম্বে যুদ্ধবিরতি এবং আলোচনার আহ্বান জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে, বিতর্কিত নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যুদ্ধ চতুর্থ দিনে গড়িয়েছে। রোববার বিতর্কিত নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে ফের সংঘর্ষে জড়ায় আর্মেনিয়া এবং আজারবাইজানের সশস্ত্র বাহিনী। আর্মেনিয়া দাবি করেছে, আজারবাইজানই প্রথমে বিমান এবং আর্টিলারি হামলা চালিয়েছে। অন্যদিকে আজারবাইজান বলছে, তারা আর্মেনিয়ার হামলার জবাবে পাল্টা হামলা করেছে।

আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে দ্বন্দ্ব অনেক পুরনো। তবে সাম্প্রতিক মাসগুলোতে এই দ্বন্দ্ব আবারও শুরু হয়েছে।

সূত্র- আরব নিউজ

ডেইলি বাংলাদেশ/এসএমএফ