আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক

ঢাকা, রোববার   ২৫ অক্টোবর ২০২০,   কার্তিক ১০ ১৪২৭,   ০৮ রবিউল আউয়াল ১৪৪২

আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৩৮ ২৯ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিতর্কিত নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যুদ্ধ চলছে। এরমধ্যেই তুরস্ক একটি আর্মেনীয় যুদ্ধবিমান ভূপাতিত করেছে বলে দাবি করেছে আর্মেনিয়া।

আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির আকাশসীমায় তুরস্কের এফ-১৬ যুদ্ধবিমানের হামলায় সোভিয়েতের তৈরি সুখোই-২৫ ভূপাতিত হয়েছে। এতে ওই যুদ্ধবিমানের পাইলট নিহত হয়েছেন বলেও জানান তিনি।

এক ফেসবুক পোস্টে আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র শুশান স্টেপানিয়ান বলেন, মঙ্গলবার সকালে আর্মেনিয়ার এসইউ -২৫ ভূপাতিত ঘটনায় আমাদের পাইলট বীরত্বের সঙ্গে মারা গেছেন।

এদিকে, দুই দেশের সংঘাতে আজারবাইজানকে সমর্থনকারী দেশ তুরস্ক তাৎক্ষণিকভাবে এই দাবি অস্বীকার করেছে। এই দাবিকে মিথ্যা বলে উল্লেখ করেছে তুরস্ক।

এ ঘটনার প্রতিক্রিয়ায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের সহযোগী ফাহেরেটিন আল্টুন বলেন, আর্মেনিয়ার এসব সস্তা প্রচারের কৌশল অবলম্বন করা উচিত না। বরং দেশটির তাদের দখলে থাকা অঞ্চলগুলো থেকে সরে আসা উচিত।

রোববার থেকে শুরু হওয়া দুই দেশের এই যুদ্ধে এরইমধ্যে উভয়পক্ষের ৮৪ জন সামরিক কর্মকর্তার মৃত্যু হয়েছে। এছাড়া ১১ জন বেসামরিক নাগরিক মারা গেছেন। নিহতদের মধ্যে আজারবাইজানের ৯ জন ও আর্মেনিয়ার ২ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৯৫ জনে দাঁড়িয়েছে।

রোববার বিতর্কিত নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে ফের সংঘর্ষে জড়ায় আর্মেনিয়া এবং আজারবাইজানের সশস্ত্র বাহিনী। আর্মেনিয়া দাবি করেছে, আজারবাইজানই প্রথমে বিমান এবং আর্টিলারি হামলা চালিয়েছে। অন্যদিকে আজারবাইজান বলছে, তারা আর্মেনিয়ার হামলার জবাবে পাল্টা হামলা করেছে।

আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে দ্বন্দ্ব অনেক পুরনো। তবে সাম্প্রতিক মাসগুলোতে এই দ্বন্দ্ব আবারও শুরু হয়েছে।

সূত্র- বিবিসি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ