ব্রিটেনে বর্জ্যভর্তি কন্টেইনার ফেরত পাঠালো শ্রীলংকা

ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০,   কার্তিক ৮ ১৪২৭,   ০৬ রবিউল আউয়াল ১৪৪২

ব্রিটেনে বর্জ্যভর্তি কন্টেইনার ফেরত পাঠালো শ্রীলংকা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২৭ ২৮ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্রিটেনের কাছে বর্জ্যভর্তি কন্টেইনার ফেরত পাঠিয়েছে শ্রীলংকা। বিপজ্জনক বস্তু জাহাজিকরণের আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এসব কন্টেইনার পাঠানো হয়েছিলো বলে জানিয়েছে দেশটি।

শ্রীলংকার কাস্টম কর্মকর্তারা বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, ২০১৭ সালের সেপ্টেম্বর ও ২০১৮ সালের মার্চে ২১টি কন্টেইনারে বোঝাই ২৬০ টন বর্জ্য কলম্বো বন্দরে পাঠানো হয়েছিলো। শনিবার এসব কন্টেইনার ব্রিটেনে ফেরত পাঠানো হয়েছে।

কর্মকর্তারা আরো জানিয়েছেন, ওই কন্টেইনারগুলোতে ব্যবহৃত তোশক, গালিচা ও কম্বলের অংশ ছিলো। এছাড়া হাসপাতালের বর্জ্যও ছিলো কন্টেইনারে।

রোববার কাস্টমসের মুখপাত্র সুনিল জয়ারত্মে এএফপিকে বলেন, জাহাজি প্রতিষ্ঠান ২১টি কন্টেইনার ফেরত নিতে সম্মত হয়েছে। যারা দেশের ভেতরে এসব কন্টেইনার এনেছে তাদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ে কাজ করা হচ্ছে বলেও জানান তিনি।

শ্রীলংকা সরকার জানিয়েছে, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ওই একই বন্দরে ব্রিটেনের আরো ২৪২টি কন্টেইনার পড়ে রয়েছে। ২০১৭ ও ২০১৮ সালে সেগুলো দেশটিতে গিয়েছিলো। ওই ২৪২টি কন্টেইনার দেশ থেকে সরিয়ে দেয়ার জন্য সরকার বর্তমানে জাহাজি প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনী পদক্ষেপে জড়িত দেশটির সরকার।

সূত্র- আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/এসএমএফ