টিকটকের ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞা স্থগিত আদালতের

ঢাকা, বুধবার   ২৮ অক্টোবর ২০২০,   কার্তিক ১৪ ১৪২৭,   ১২ রবিউল আউয়াল ১৪৪২

টিকটকের ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞা স্থগিত আদালতের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৮ ২৮ সেপ্টেম্বর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনা সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটক অ্যাপ ডাউনলোডের ওপর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রশাসনের আরোপিত নিষেধাজ্ঞা আটকে দিয়েছে দেশটির একটি আদালত। রোববার মধ্যরাত থেকে ওই নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার কথা ছিল। তবে তার আগেই ওয়াশিংটনের একজন বিচারক প্রশাসনের ওই বিতর্কিত নির্দেশকে অস্থায়ীভাবে আটকে দেন। 

এর আগে জাতীয় নিরাপত্তার স্বার্থে হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, রোববারের পর থেকে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হবে টিকটক ডাউনলোড। এরপরই আদালতে ট্রাম্প প্রশাসনের এই নির্দেশিকার বিরুদ্ধে অভিযোগ জানায় টিকটক।

সেই মামলার শুনানিতে বিচারক কার্ল নিকোলাস ট্রাম্পের ওই নির্দেশের উপর স্থগিতাদেশ জারি করে। ১২ নভেম্বর থেকে পুরোপুরি যে নিষেধাজ্ঞা জারি হয়েছে, তার উপরও স্থগিতাদেশ চেয়েছিল চীনা অ্যাপটির পেরেন্ট সংস্থা বাইটডান্স। কিন্তু তা মঞ্জুর হয়নি মার্কিন আদালতে।

টিকটক-এর ঝুঁকি কোথায়?

ট্রাম্প প্রশাসন বলছে, টিকটকের মালিক চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্স যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য বড় ধরনের হুমকি। ফলে যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠানটির ব্যবসা বন্ধ করে দেওয়ার হুমকি দেয় ট্রাম্প প্রশাসন। আর সেটা এড়াতে চাইলে কোনো মার্কিন প্রতিষ্ঠানের কাছে টিকটিক বিক্রির আল্টিমেটাম দেয় হোয়াইট হাউস।

হোয়াইট হাউসের অভিযোগ, চীনা এই কোম্পানিটি তার ৮০ কোটি ব্যবহারকারীর কাছ থেকে নানা ধরনের তথ্য সংগ্রহ করে। এর মধ্যে যুক্তরাষ্ট্রে তাদের গ্রাহক সংখ্যা ১০ কোটি। ট্রাম্প প্রশাসনের আশঙ্কা, এই গ্রাহকদের কাছ থেকে চীন নানা তথ্য হাতিয়ে নিয়ে সেটি হীন উদ্দেশ্যে ব্যবহার করতে পারে।

বেইজিং অবশ্য বরাবরই চীনা প্রতিষ্ঠানগুলোর চৌর্যবৃত্তির ব্যাপারে মার্কিন অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে। তারা বলছে, মার্কিন নিষেধাজ্ঞার কারণ বাণিজ্যিক নয় বরং এটি রাজনৈতিক।

মার্কিন কোম্পানির কাছে ব্যবসার একাংশ বিক্রির প্রশ্নে বাইটড্যান্সের প্রতিষ্ঠাতা ঝাং ইমিন নিজেও সমালোচনার শিকার হয়েছেন। কোম্পানির চীনা স্টাফদের কাছে এক চিঠিতে তিনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে টিকটকের ব্যবসা ধরে রাখার আর কোনও উপায় ছিল না।
উল্লেখ্য, টিকটকের বৈশ্বিক ব্যবসার সূচনা ২০১৮ সালে। এর ব্যবহারকারীর সংখ্যা বেশ দ্রুত বেড়েছে। যাদের বয়স ২৫-বছরের নিচে তাদের মধ্যে টিকটকের বিপুল জনপ্রিয়তা রয়েছে।

সূত্র: আল জাজিরা, বিবিসি

ডেইলি বাংলাদেশ/আরএএইচ