বিশ্বের ষষ্ঠ ধনী ব্যক্তি থেকে আজ দেউলিয়া অনিল আম্বানি

ঢাকা, বুধবার   ২৮ অক্টোবর ২০২০,   কার্তিক ১৪ ১৪২৭,   ১০ রবিউল আউয়াল ১৪৪২

বিশ্বের ষষ্ঠ ধনী ব্যক্তি থেকে আজ দেউলিয়া অনিল আম্বানি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫৬ ২৭ সেপ্টেম্বর ২০২০  

অনিল আম্বানি

অনিল আম্বানি

এক সময় বিশ্বের ষষ্ঠ ধনী ব্যক্তি ছিলেন রিলায়্যান্স এডিএজির চেয়ারম্যান অনিল আম্বানি। তবে বর্তমানে তিনি দেউলিয়া। বর্তমানে বিলাসবহুল জীবনযাত্রা ছেড়ে খুবই সাধারণ ও শৃঙ্খলাপরায়ণ জীবন কাটাচ্ছেন তিনি।

অনিল আম্বানির ভাই মুকেশ আম্বানি এখন এশিয়ার সব থেকে ধনী ব্যক্তি। তবে অনিলের আর্থিক অবস্থা শোচনীয়। নিজেকে দেউলিয়া বলে ঘোষণা করেছেন তিনি। বর্তমানে তার রোজগারের সব রাস্তা বন্ধ বলে জানিয়েছেন অনিল আম্বানি।

চীনের ৩টি ব্যাংকের পক্ষ থেকে করা ঋণ ফেরতের মামলায় ব্রিটেনের হাইকোর্টে অনিল আম্বানি দাবি করেছেন, তিনি এখন গয়না বিক্রি করে মামলার খরচ জোগাচ্ছেন। সংবাদ মাধ্যমে তার জীবন যাপন নিয়ে যা প্রকাশ করা হয় তার সবটাই মিথ্যে বলেও দাবি করেন তিনি।

অনিল আম্বানি জানান, এখন একজন সাধারণ মানুষের মতোই সামান্য চাহিদায় জীবন কাটান তিনি।

এই মামলায় গত মে মাসে বিশ্বজুড়ে তার এক লাখ ডলারের বেশি মূল্যের সব সম্পত্তির তথ্য দিতে নির্দেশ দেন আদালত। এছাড়া ২০১২ সালে ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক অব চায়না, চায়না ডেভেলপমেন্ট ব্যাংক ও এক্সিম ব্যাংক অব চায়না থেকে নেয়া ৭১ দশমিক ৭ কোটি ডলার ফেরত দেয়ারও নির্দেশ দেয়া হয় আদালত থেকে।

চায়না ডেভেলপমেন্ট ব্যাংক, ইন্ডাস্ট্রিয়াল এন্ড কমার্সিয়াল ব্যাংক অব চায়না এবং এক্সিম ব্যাংক অব চায়না দাবি করেছে, অনিল আম্বানির সংস্থাকে কয়েক হাজার কোটি টাকার ঋণ দিয়েছে তারা। ব্যক্তিগত গ্যারান্টিতে লোন নিয়েও সেগুলো শোধ করছেন না তিনি। ফলে তার নামে মামলা করেছে ব্যাংকগুলো।

ব্রিটেনের আদালত অনিল আম্বানিকে প্রায় সাড়ে পাঁচ হাজার কোটি টাকা ঋণ মেটানোর নির্দেশ দিয়েছেন। এই রায় শোনার পর ভেঙে পড়েছেন অনিল আম্বানি। তিনি জানান, এখন তার পক্ষে এই ঋণ শোধ করা সম্ভব নয়। আদালত তাকে তার সব সম্পত্তির হিসেব জমা দেয়ারও নির্দেশ দিয়েছেন।

সূত্র- জি নিউজ

ডেইলি বাংলাদেশ/এসএমএফ