দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান জোরালো করতে ইসরায়েলের সঙ্গে চুক্তি: বাহরাইন

ঢাকা, সোমবার   ২৬ অক্টোবর ২০২০,   কার্তিক ১১ ১৪২৭,   ০৯ রবিউল আউয়াল ১৪৪২

দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধান জোরালো করতে ইসরায়েলের সঙ্গে চুক্তি: বাহরাইন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:০৩ ২৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২২:০৪ ২৫ সেপ্টেম্বর ২০২০

বাদশাহ হামাদ বিন ইসা আল খলিফা

বাদশাহ হামাদ বিন ইসা আল খলিফা

বাহরাইনের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি স্বাক্ষর দুই রাষ্ট্রের ভিত্তিতে ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত নিরসনের ক্ষেত্রে বৃহত্তর ভূমিকা রাখবে বলে জানিয়েছেন দেশটির বাদশাহ হামাদ বিন ইসা আল খলিফা।

বৃহস্পতিবার জাতিসংঘের ৭৫তম সাধারণ অধিবেশনে দেয়া ভাষণে এই মন্তব্য করেন তিনি।

বাদশাহ খলিফা বলেন, এই শান্তি চুক্তির মধ্য দিয়ে পূর্ব জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের উদ্যোগ জোরালো হবে। ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যকার দ্বন্দ্বের অবসান ঘটাতে তীব্র প্রচেষ্টা চালিয়ে যাওয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

বাদশাহ আরো বলেন, ইসরায়েলের সঙ্গে বাহরাইনের সম্পর্ক স্বাভাবিক করা শান্তির জন্য একটি পরিশুদ্ধ বার্তা। এই বার্তায় বুঝা যায় যে, আমাদের হাত সুষ্ঠু ও ব্যাপক শান্তির জন্য প্রসারিত করা হয়েছে।

এর আগে, গত ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউসে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তি স্বাক্ষর করেছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। এই চুক্তিকে ফিলিস্তিনিদের সঙ্গে বিশ্বাসঘাতকতা এবং আরব লিগের নীতি লঙ্ঘন বলে দাবি করেছে ফিলিস্তিন।

মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা অর্জনে যুক্তরাষ্ট্রের উদ্যোগেরও প্রশংসা করেছেন বাদশাহ খলিফা। তিনি বলেন, দুই আরব দেশের সঙ্গে ইসরায়েলের সঙ্গে চুক্তি স্বাক্ষরের মধ্যস্ততা করে যুক্তরাষ্ট্র সভ্য বার্তা দিয়েছে। এটি এই অঞ্চলের সব মানুষের ভবিষ্যতের সবচেয়ে ভালো নিশ্চয়তা বলেও মন্তব্য করেন তিনি।

জানা গেছে, বাহরাইনের অভ্যন্তরেও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার সমালোচনা চলছে। দেশটির বিভিন্ন নাগরিক গ্রুপ বলছে, শুধুমাত্র ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পরই এই ধরণের সম্পর্ক প্রতিষ্ঠা করা উচিত দেশটির।

সূত্র- আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/এসএমএফ