নাভালনির ব্যাংক হিসাব স্থগিত ও ফ্ল্যাট জব্দ

ঢাকা, বুধবার   ২৮ অক্টোবর ২০২০,   কার্তিক ১৩ ১৪২৭,   ১১ রবিউল আউয়াল ১৪৪২

নাভালনির ব্যাংক হিসাব স্থগিত ও ফ্ল্যাট জব্দ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২০ ২৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৭:২১ ২৫ সেপ্টেম্বর ২০২০

আলেক্সেই নাভালনি

আলেক্সেই নাভালনি

রাশিয়ায় বিরোধীদলীয় নেতা ও প্রেসিডেন্ট পুতিনের সমালোচক আলেক্সেই নাভালনির ব্যাংক হিসাব স্থগিত করা হয়েছে। এছাড়া মস্কোতে অবস্থিত তার অ্যাপার্টমেন্টও জব্দ করা হয়েছে বলে জানিয়েছেন নাভালনির মুখপাত্র।

টুইটারে এক ভিডিও বার্তায় মুখপাত্র কিরা ইয়ারমেশ জানান, মস্কোর স্কুলচাইল্ড ক্যাটারিং কোম্পানির একটি মামলায় গত ২৭ আগস্ট তার সম্পদ জব্দ করা হয়েছে। ওই কোম্পানির সঙ্গে এই রুশ রাজনীতিবিদ ও তার দলের দীর্ঘদিনের দ্বন্দ্ব চলছিলো। এখন তার ফ্ল্যাট বিক্রি, দান অথবা বন্ধক রাখা যাবে না।

এদিকে, স্বাস্থ্যের উন্নতি হওয়ায় জার্মানির বার্লিন হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন নাভালনি। বিষাক্ত নার্ভ এজেন্ট নোভিচক প্রয়োগে কোমায় চলে যাওয়া নাভালনি একমাসেরও বেশি সময় ধরে সেখানে চিকিৎসা নিচ্ছিলেন। বার্লিনের শারিটি হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, নাভালনির শারীরিক অবস্থার যথেষ্ট উন্নতি হয়েছে। তার এখন আর হাসপাতালে থেকে চিকিৎসার প্রয়োজন নেই।

এর আগে, গত ২০ আগস্ট রাশিয়ার সাইবেরিয়া থেকে মস্কো ফেরার পথে বিমানের মধ্যেই অসুস্থ হয়ে পড়েন নাভালনি। পরে কোমায় থাকা অবস্থায় তাকে চিকিৎসার জন্য বার্লিনে নিয়ে যাওয়া হয়। তার দলের দাবি, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই নাভালনির ওপর বিষপ্রয়োগ করা হয়। তবে প্রথম থেকেই এই অভিযোগ অস্বীকার করে আসছে ক্রেমলিন।

জার্মান ছাড়াও ফ্রান্স এবং সুইডেনের বিশেষজ্ঞ ল্যাবগুলোতেও আলেক্সেই নাভালনিকে বিষ প্রয়োগের প্রমাণ মিলেছে বলে জানা গেছে।

এদিকে, রাশিয়ার কাছে নাভালনির এই ঘটনার বিষয়ে ব্যাখ্যা দাবি করেছে জার্মানি, ফ্রান্স, যুক্তরাজ্যসহ আরো কয়েকটি দেশ। মস্কোর বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞারও আহ্বান জানিয়েছে তারা।

সূত্র- বিবিসি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ