কলকাতার বাজারে ইলিশ ভাগাভাগি নিয়ে সংঘর্ষে আহত ৩

ঢাকা, মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০,   কার্তিক ১২ ১৪২৭,   ১০ রবিউল আউয়াল ১৪৪২

কলকাতার বাজারে ইলিশ ভাগাভাগি নিয়ে সংঘর্ষে আহত ৩; এ খবরের সত্যতা নিয়ে প্রশ্ন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:০২ ২১ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২২:০৮ ২১ সেপ্টেম্বর ২০২০

‘ভারতে বাংলাদেশের ইলিশ ভাগাভাগি নিয়ে সংঘর্ষে আহত ৩’- সম্প্রতি এ শিরোনামের একটি নিউজ ভাইরাল হয়েছে। ছবি: সংগৃহীত

‘ভারতে বাংলাদেশের ইলিশ ভাগাভাগি নিয়ে সংঘর্ষে আহত ৩’- সম্প্রতি এ শিরোনামের একটি নিউজ ভাইরাল হয়েছে। ছবি: সংগৃহীত

কলকাতার বাজারে এখন সবচেয়ে বড় টপিক বাংলাদেশের ইলিশ! এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা রকম ট্রল হচ্ছে। যার মাঝে অন্যতম হলো, কলকাতার বাজারে পিস হিসেবে ইলিশ বিক্রি করা নিয়ে।

মাছ কেটে পিস হিসেবে বিক্রির চল বাংলাদেশে খুব একটা নেই। শহর বা গ্রামের বাজারে সাধারণত আস্ত মাছ কেজি হিসেবে বিক্রি করা হয়। খুব বড় মাছ, ১০-১৫ কেজি ওজনের হলে কেটে বিক্রি করা হয়। তবে ভারতে যেকোনো মাছে আপনি এই সুবিধা পাবেন। যে যার সামর্থ্য অনুযায়ী পিস হিসেবে মাছ কিনতে পারে।

শুধু ভারতে নয়, বিশ্বের আরো অনেক দেশে এই ব্যবস্থা আছে। এই বিষয়টি অনেকের চোখে কৃপণতা হিসেবে প্রতীয়মান হয়েছে। এ নিয়ে চলছে হাসাহাসি। অনেকেই মনগড়া কিছু পোস্ট দিচ্ছেন; সেটা অবশ্যই মজা করে। এসব ঘটনার সত্যতা না থাকলেও অসংখ্য ফেসবুক ব্যবহারকারী শেয়ার করে মজা লুটছেন।

‘ভারতে বাংলাদেশের ইলিশ ভাগাভাগি নিয়ে সংঘর্ষে আহত ৩’- সম্প্রতি এ শিরোনামের একটি নিউজ ভাইরাল হয়েছে। তবে এ ঘটনার কোনো সত্যতা পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে, এমনটি ট্রল হিসেবেই লেখা।

সেখানে বলা হয়েছে, ‌‘৬০০ টাকায় তিন ভাগে একটি ইলিশ মাছ কিনতে গিয়ে সংঘর্ষ লেগেছে কলকাতায়। লেজ,মাথা আর পেটের অংশের ভাগাভাগি নিয়ে এ সংঘর্ষ হয়। আহত একজন অভিযোগ করেন, তিনি ভাগে ৭০ গ্রাম কম পেয়েও দুটি ঘুষি খেয়েছেন।’

তবে বাংলাদেশের ইলিশ বাজারে পেয়ে আত্মহারা কলকাতার ক্রেতারা। সেখানে সাধ্যের মধ্যেই মূল্য নির্ধারণ করা হয়েছে এ মাছের। তবে ইলিশের আকার একটু বড় হলে দামও একটু বেশি। আর এই দামের কারণে নাকি অনেকে ভাগে ইলিশ কিনছেন এবং অনেক ক্ষেত্রেই সেই সংখ্যা তিনের বেশিও দেখা গেছে!

ডেইলি বাংলাদেশ/এনকে/টিআরএইচ/এমকেএ