ইউরোপ থেকে অস্ত্র কিনবে না ইরান: জাভেদ জারিফ

ঢাকা, শুক্রবার   ২৩ অক্টোবর ২০২০,   কার্তিক ৮ ১৪২৭,   ০৬ রবিউল আউয়াল ১৪৪২

ইউরোপ থেকে অস্ত্র কিনবে না ইরান: জাভেদ জারিফ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:০৬ ২০ সেপ্টেম্বর ২০২০  

মোহাম্মাদ জাভেদ জারিফ

মোহাম্মাদ জাভেদ জারিফ

চলতি বছরের অক্টোবর মাসে ইরানের ওপর থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হবে। তবে এরপরেও ইরান ইউরোপ থেকে কোনো অস্ত্র কিনবে না বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ।

শনিবার রাতে ইরানের একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেন জাভেদ জারিফ। তিনি বলেন, রাশিয়া এবং চীন থেকে অস্ত্র কিনলেই ইরানের প্রয়োজন মিটে যাবে

ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে গেলে ইউরোপের দেশ ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি ইরানের কাছে অস্ত্র বিক্রি না করার জন্য প্রতিরোধমূলক পদক্ষেপ নিতে যাচ্ছে বলে খবর প্রচারিত হয়েছে। এই খবরের প্রতিক্রিয়ায় এসব কথা বলেছেন জারিফ।

তিনি বলেন, ইরানের ইসলামি বিপ্লব সফল হওয়ার পর থেকে দেশটির কাছে অস্ত্র বিক্রি করেনি ইউরোপের দেশগুলো। ১৯৮০ দশকে ইরানের ওপর ইরাক হামলা চালালে ইউরোপের দেশগুলো অস্ত্র বিক্রির পরিবর্তে ইরানের বিরুদ্ধে অপপ্রচার চালিয়েছে। এসব বিষয় মাথায় রেখেই ইরান ইউরোপের দেশগুলো থেকে অস্ত্র কেনার কথা চিন্তা করবে না বলে জানান তিনি।

জারিফ আরো বলেন, বিপ্লবের পর থেকে আমরা ইউরোপের অস্ত্র ক্রেতা ছিলাম না। এছাড়া তারাও আমাদের কাছে অস্ত্র বিক্রি করেনি। এখন অস্ত্র বিক্রির জন্য আমরা তাদের ওপর চাপ সৃষ্টি করবো না। কারণ তাদের অস্ত্রের কোনো প্রয়োজন নেই আমাদের।

সূত্র- পার্সটুডে

ডেইলি বাংলাদেশ/এসএমএফ