বিশ্ব সম্প্রদায় নিষেধাজ্ঞা তুলে নেয়ায় একা হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র: ইরান

ঢাকা, শনিবার   ২৪ অক্টোবর ২০২০,   কার্তিক ৯ ১৪২৭,   ০৭ রবিউল আউয়াল ১৪৪২

বিশ্ব সম্প্রদায় নিষেধাজ্ঞা তুলে নেয়ায় একা হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র: ইরান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১৫ ২০ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২১:১৯ ২০ সেপ্টেম্বর ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরানের ওপর একতরফাভাবে জাতিসংঘের নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে এই পদক্ষেপের আইনগত কোনো ভিত্তি না থাকায় ওয়াশিংটনের ঘনিষ্ঠ মিত্রসহ আন্তর্জাতিক সম্প্রদায় এটিকে প্রত্যাখ্যান করেছে। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র একা হয়ে পড়েছে বলে মন্তব্য করেছে ইরান।

রোববার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খতিবজাদেহ বলেন, ইরানের ওপর নিষেধাজ্ঞার পুনর্বহালে যুক্তরাষ্ট্রের যে দাবি সেটিতে বিশ্ব সম্প্রদায় থেকে একদম একা হয়ে পড়েছে দেশটি।

তিনি আরো বলেন, আমার মনে হচ্ছে যে বর্তমানে সবচেয়ে তিক্ত দিন ও সময় কাটাচ্ছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের ঘোষণাকে বেপরোয়া পদক্ষেপ বলে অভিহিত করেছে ইরান। এই পদক্ষেপ বন্ধ করে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিশ্বের অন্যান্য দেশকে ঐক্যবদ্ধ হওয়ারও আহ্বান জানিয়েছে ইরান।

এর আগে, ২০১৫ সালে ৬টি দেশের সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। ওই চুক্তিতে বলা হয়, ইরান শর্ত মেনে চললে তাদের ওপর আরোপিত জাতিসংঘের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হলে সেটি পুনরায় আর বাড়ানো হবে না। তবে দুই বছর আগে ওই চুক্তি থেকে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র।

গত ২০ আগস্ট যুক্তরাষ্ট্র ঘোষণা দেয় যে, ইরানের ওপর স্ন্যাপব্যাক নিষেধাজ্ঞাগুলো কার্যকর করার প্রক্রিয়া শুরুর ঘোষণা দেয় ট্রাম্প প্রশাসন।

রোববার নিরাপত্তা পরিষদের দুই স্থায়ী সদস্য ফ্রান্স ও ব্রিটেনসহ অস্থায়ী সদস্য জার্মানি একটি যৌথ বিবৃতি জারি করেছে। ওই বিবৃতিতে বলা হয়েছে, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের আইনগত কোনো ভিত্তি নেই। এছাড়া রাশিয়াও এই তিন দেশের সঙ্গে সম্মতি জানিয়েছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ৪ স্থায়ী সদস্যসহ আন্তর্জাতিক সম্প্রদায় ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহা্লে যুক্তরাষ্ট্রের ডাকে সাড়া দেয়নি। নিরাপত্তা পরিষদে পাঠানো এক চিঠিতে ২০১৫ সালের চুক্তিতে স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি জানিয়েছে, ইরানের বিরুদ্ধে জাতিসংঘ নিষেধাজ্ঞার শিথিলতা অব্যাহত থাকা উচিত।

ওই চিঠিতে আরো বলা হয়, সেসব নিষেধাজ্ঞা পুনর্বহালের কোনো সিদ্ধান্ত কিংবা কর্মকাণ্ড আইনগত প্রায়োগিক শর্ত পূরণে সক্ষম হবে না। এছাড়া ইউএনএসসির ১৫ সদস্যের মধ্যে ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানিসহ ১৩ সদস্য জানিয়েছে, ওয়াশিংটনের এই পদক্ষেপ অকার্যকর।

এদিকে, রোববার এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও হুমকি দিয়ে বলেছেন, জাতিসংঘের কোনো সদস্য দেশ যদি যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের সঙ্গে একমত পোষণ না করে তবে তাদের পরিণতি ভোগ করতে হবে।

সূত্র- এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ