গোলাপের ওপর বিরল ব্লু পিট ভাইপার দেখে অবাক নেটদুনিয়া

ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০,   কার্তিক ৭ ১৪২৭,   ০৫ রবিউল আউয়াল ১৪৪২

গোলাপের ওপর বিরল ব্লু পিট ভাইপার দেখে অবাক নেটদুনিয়া

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৫ ২০ সেপ্টেম্বর ২০২০  

ব্লু পিট ভাইপার

ব্লু পিট ভাইপার

গোলাপ ফুলের ওপর বসে আছে নীল রঙের একটি সাপ। সম্প্রতি এমন একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। জানা গেছে,  বিশ্বে নীল রঙের সাপ খুব বেশি নেই। তাই উজ্জ্বল নীল রঙের এই ব্লু পিট ভাইপারের ভিডিওটি সবার নজর কেড়েছে।

সামাজিক মাধ্যমে পোস্ট হওয়ার পর ভিডিওটি ৫২ হাজারের বেশি ভিউ হয়েছে। ভিডিওটি দেখে মনে হচ্ছে, সাপটি অনেক নিরীহ। বাস্তবে এটি একটি মারাত্মক সাপ। এর তীব্র বিষ শরীরে ভেতরে ও বাইরে ব্যাপক রক্তক্ষরণ ঘটাতে পারে।

জি নিউজর একটি প্রতিবেদন অনুসারে, মস্কো জু-র তথ্য অনুসারে, এই সাপগুলো হোয়াইট লিপড আইল্যান্ড পিট ভাইপারের প্রজাতিভূক্ত নীল বর্ণের। বিষাক্ত পিট ভাইপারের উপপ্রজাতিগুলি মেলে ইন্দোনেশিয়া ও পূর্ব তিমোরে। অধিকাংশ হোয়াইট-লিপড পিট ভাইপার প্রকৃতপক্ষে সবুজ হয়। এক্ষেত্রে নীল রঙের এই সাপ খুবই বিরল।

মস্কো জু-র জেনারেল ডিরেক্টর সভেটলানা আকুলোভা জানিয়েছেন, এটা খুবই তাৎপর্যপূর্ণ যে, দুটি নীল রঙের সাপের মিলনে সবুজ রঙের সাপের জন্ম হতে পারে।

লাইফ অন আর্থ ট্যুইটার অ্যাকাউন্টের এই ব্লু পিট ভাইপারের ভিডিও-র ক্যাপশনে লেখা হয়েছে- অবিশ্বাস্য সুন্দর ব্লু পিট ভাইপার।

অস্ট্রেলিয়ান জিওগ্রাফিক অনুসারে, ব্লু পিট ভাইপার খুবই আগ্রাসী সরীসৃপ। তাদের বিষে সাধারণত মৃত্যু হয় না ঠিকই, কিন্তু এর কামড়ে ব্যাপক যন্ত্রনা,  ফুলে যাওয়া ও শরীরের ভেতরে ও বাইরে রক্তক্ষরণের মতো ঘটনা  ঘটে। বালিতে হোয়াইট লিপড আইল্যান্ড পিট ভাইপারের কামড়ের ঘটনা মাঝেমধ্যেই ঘটে।

ডেইলি বাংলাদেশ/জেএস