শান্তি আলোচনার মধ্যেই তীব্র লড়াই, নিহত ৪৯

ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০,   কার্তিক ৭ ১৪২৭,   ০৫ রবিউল আউয়াল ১৪৪২

শান্তি আলোচনার মধ্যেই তীব্র লড়াই, নিহত ৪৯

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:৪৫ ১৮ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ০১:৫০ ১৮ সেপ্টেম্বর ২০২০

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

আফগানিস্তান সরকার ও তালেবান বিদ্রোহীদের মধ্যে শান্তি আলোচনা চলাকালে দেশটির পূর্বাঞ্চলীয় একটি শহরে দুই পক্ষের মধ্যে তীব্র লড়াই হয়েছে। নাঙ্গাহার প্রদেশে রাতভর এই লড়াইয়ে আফগান নিরাপত্তা বাহিনীর ১১ সদস্য, আট জন সরকার সমর্থক যোদ্ধা এবং ৩০ তালেবান সদস্য নিহত হয়েছেন।

বৃহস্পতিবার নাঙ্গাহার প্রাদেশিক সরকারের মুখপাত্র আতাউল্লাহ খোজিয়ানি দাবি করেন, তালেবান যোদ্ধারা কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলা চালালে এই লড়াই শুরু হয়। -খবর আল জাজিরার।

ওই শান্তি আলোচনার মধ্যে বুধবার রাতে নাঙ্গাহার প্রদেশে দুই পক্ষের মধ্যে লড়াই শুরু হয়। আফগান প্রতিরক্ষামন্ত্রী আসাদুল্লাহ খালিদ বলেন, আমাদের তরফ থেকে কোনো হামলা হয়নি।

নাঙ্গাহার প্রাদেশিক সরকারের মুখপাত্র আতাউল্লাহ খোজিয়ানিস বলেন, হেরাসাকে লড়াইয়ে নিরাপত্তা বাহিনীর ১১ সদস্য এবং খোজিয়ানি জেলায় আটজন সরকার সমর্থক যোদ্ধা নিহত হয়েছেন। এসব লড়াইয়ে অন্তত ৩০ তালেবান সদস্য নিহত হয়েছে বলে দাবি করেন তিনি। তবে তালেবানদের তরফে এই লড়াই সম্পর্কে কোনো মন্তব্য করা হয়নি।

দুই দশক ধরে চলা রক্তক্ষয়ী সংঘাতে আফগানিস্তানে কয়েক হাজার মানুষ নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন কয়েক লাখ মানুষ। এবার শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে দেশটির নির্বাচিত সরকারের সঙ্গে প্রথমবারের মতো মুখোমুখি আলোচনায় অংশ নিচ্ছে তালেবান। গত শনিবার থেকে কাতারের রাজধানী দোহায় তাদের ঐতিহাসিক শান্তি আলোচনা শুরু হয়েছে। দুই দশক ধরে চলমান যুদ্ধের অবসান ছাড়াও দেশটিতে নারী অধিকার রক্ষার বিষয়টিও গুরুত্ব পেয়েছে আলোচনায়।

ডেইলি বাংলাদেশ/আরএ