নিউজিল্যান্ডের শেয়ারবাজারে সাইবার হামলা 

ঢাকা, রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৬ ১৪২৭,   ১৫ রজব ১৪৪২

নিউজিল্যান্ডের শেয়ারবাজারে সাইবার হামলা 

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৮:৪৯ ২৯ আগস্ট ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

টানা চতুর্থদিনের মতো সাইবার হামলার কবলে পড়েছে নিউজিল্যান্ডের শেয়ারবাজার। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত দেশটির কমিউনিকেশন সিকিউরিটি ব্যুরোর সহায়তায় সমস্যা কাটিয়ে ওঠা গেছে। শুরু হয়েছে লেনদেন।

সিএনএন’র খবরে বলা হয়েছে, শুক্রবার স্থানীয় সময় সকালে নিউজিল্যান্ডের শেয়ারবাজারের কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল। কিন্তু আগের তিন দিনের মতো এদিনও সাইবার সন্ত্রাসীদের কবলে পড়ে ওয়েবসাইট। সমস্যা কাটিয়ে ওঠার পর দুপুর ১টায় শুরু হয় লেনদেন।

গত মঙ্গলবার প্রথমবার সাইবার হামলার শিকার হয় নিউজিল্যান্ডের শেয়ারবাজার। বাইরের কোনো দেশের সাইবার সন্ত্রাসীদের হস্তক্ষেপে হঠাৎ করেই বিতরণ সেবা- ডিডিওএস বিঘ্নিত হচ্ছিল। এরপর বুধবার ও বৃহস্পতিবারও এমন ঘটনা ঘটলে লেনদেন বন্ধ করে দেয়া হয়।

শুক্রবার শেয়ারবাজারের কার্যক্রম শুরু করার ঠিক আগে আবার সাইবার হামলার ঘটনা ঘটে।

সাড়ে ১৩ হাজার কোটি ডলারের নিউজিল্যান্ডের পুঁজিবাজার বিশ্বের অন্যতম বৃহত্তম। এতে কিভাবে সাইবার হামলা ঘটল তা খুব গুরুত্বের সঙ্গে তদন্ত করে দেখা হচ্ছে বলে জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী গ্র্যান্ট রবার্টসন।

দেশটির শেয়ারবাজার নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এনজেটএক্স বলেছেন, সাইবার আক্রমণের ফলে লেনদেন কার্যক্রমের নেটওয়ার্কগুলো অকেজো হয়ে পড়েছিল এবং এটা ছিল বিদেশি হস্তক্ষেপ।

ডেইলি বাংলাদেশ/এমআরকে