ভারী বর্ষণে জলাবদ্ধ মুম্বাই, রেড অ্যালার্ট জারি

ঢাকা, রোববার   ০১ নভেম্বর ২০২০,   কার্তিক ১৭ ১৪২৭,   ১৪ রবিউল আউয়াল ১৪৪২

ভারী বর্ষণে জলাবদ্ধ মুম্বাই, রেড অ্যালার্ট জারি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১৯ ৪ আগস্ট ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাতভর ভারী বর্ষণে জলাবদ্ধ হয়ে পড়েছে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাই। বর্ষণের এ তীব্রতা বুধবারও অব্যাহত থাকতে পারে। এজন্য মুম্বাই ও পার্শ্ববর্তী জেলায় ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে।

ভারতীয় আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার সকাল পর্যন্ত রেকর্ড বলছে, মুম্বইয়ের সান্তাক্রুজে ২৬৮ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। কোলাবায় ২৫২ দশমিক ২ ও বাসাইতে ১৭৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এই সব অঞ্চলে সোমবার রাত থেকেই টানা বৃষ্টি হয়ে চলেছে এই সব এলাকায়। জলমগ্ন কিং সার্কেল, সান্তাক্রুজসহ বিভিন্ন এলাকা। এছাড়া পূর্ব ও পশ্চিমাঞ্চলীয় উপশহরে ১৬২ দশমিক ৮৩ এবং ১৬২ দশমিক ২৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। যা বুধবারও অব্যাহত থাকতে পারে।

মুম্বাই ছাড়াও মহারাষ্ট্রের থানে, পুনে, রাইগাদ এবং রত্নাগিরিতে রেড অ্যালার্ট জারি করেছে কর্তৃপক্ষ। একইসঙ্গে জরুরি সেবা ছাড়া সব অফিস এদিন বন্ধ ঘোষণা করা হয়েছে।

এদিকে রাতভর ভারী বৃষ্টিপাতে গরিগাঁও, কিং সার্কেল, হিন্দমাতা, দাদার, শিবাজী চক, শেল কলনি, কুরাল এসটি ডিপোট, বান্দ্রা তালকিয়েস, সাইয়ন রোড ২৪-এ পানি জমে জলাবদ্ধতা তৈরি হয়েছে। কোথাও কোথাও পানি কোমর ছাড়িয়েছে। এতে সকালে ঘর থেকে বেরিয়ে ভোগান্তিতে পড়েছেন কর্মজীবী মানুষ।

ভারতের আবহাওয়া অফিস সতর্ক করে জানিয়েছে, মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার মহারাষ্ট্রের উত্তরে তীব্র বাতাস বইতে পারে। 

উল্লেখ্য, বর্ষা মৌসুমে মুম্বাইয়ের সড়কে পানি জমে যাওয়ার চিত্র নতুন নয়। জুন থেকে সেপ্টেম্বর বা অক্টোবর পর্যন্ত মৌসুমে ভারী বর্ষণে প্রায় সময়ই মুম্বাইবাসীকে জলাবদ্ধতায় নাকাল হতে হয়।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ