ভিসা ও গ্রিন কার্ড সুবিধা স্থগিত করলেন ট্রাম্প
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=189520 LIMIT 1

ঢাকা, রোববার   ২০ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৫ ১৪২৭,   ০১ সফর ১৪৪২

Beximco LPG Gas

ভিসা ও গ্রিন কার্ড সুবিধা স্থগিত করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪৭ ২৩ জুন ২০২০   আপডেট: ১৩:৪৮ ২৩ জুন ২০২০

ছবি: ডোনাল্ড ট্রাম্প

ছবি: ডোনাল্ড ট্রাম্প

মহামারি করোনাভাইরাসের কারণে ১ লাখ ৭০ হাজার বিদেশি কর্মপ্রার্থীদের ভিসা এবং গ্রিন কার্ড স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। ২০২০ সালের শেষ পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমবার হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প এ সিদ্ধান্তের কথা জানান।

তিনি আরো জানান, এই পদক্ষেপটি মহামারিজনিত কারণে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত মার্কিনীদের কর্মসংস্থান সৃষ্টি করবে।

চলতি বছরের শেষ পর্যন্ত কর্মহীন প্রায় ৫ লাখ ২৫ হাজার মানুষের চাকরিতে এর প্রভাব পড়তে পারে।

আপাতত চার ধরনের ভিসা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। সেগুলো হলো: এইচ-১ বি, এইচ ৪, এল-১ এবং জে ১ ভিসা। এ ছাড়া ভবিষ্যতে এইচ ১ বি-র ক্ষেত্রে লটারির চেয়ে যোগ্যতামানে জোর দিতে বলা হয়েছে।

ট্রাম্প প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ‘এটা মজুরি ও দক্ষতা স্তর উভয়ই বাড়িয়ে দেবে। এছাড়া এটা একইসঙ্গে এন্ট্রি লেভেল জবের ক্ষেত্রে মর্কিনিদের সঙ্গে চাকরির জন্য প্রতিযোগিতার বিষয়টিকেও দূরীভূত করবে।

মার্কিন অভিবাসন দফতরের পরিসংখ্যান জানায়, ২০১৯ সালে ১ লক্ষ ৩৩ হাজার বিদেশিকে এইচ-১ বি ভিসার অনুমোদন দেয়া হয়েছিল। এর বেশিরভাগই ভারত ও চীনের দক্ষ তথ্যপ্রযুক্তি কর্মী।

এদিকে ট্রাম্পের এই পদক্ষেপের সমালোচকরা বলছেন, যুক্তরাষ্ট্রে বিদেশিদের অভিবাসন সীমাবদ্ধ করার জন্য ট্রাম্প তার দীর্ঘদিনের লক্ষ্য বাস্তবায়নের কাজে মহামারিকে ব্যবহার করছেন। এছাড়া দেশটির অনেক ব্যবসায়িক গোষ্ঠীও অস্থায়ী ভিসা নিষেধাজ্ঞার এই ঘোষণার বিরুদ্ধে তদবির করছিল।

ডেইলি বাংলাদেশ/মাহাদী