স্পেনে এসাইলাম আবেদনকারীদের জন্য নতুন নীতিমালা

ঢাকা, রোববার   ০১ নভেম্বর ২০২০,   কার্তিক ১৭ ১৪২৭,   ১৪ রবিউল আউয়াল ১৪৪২

স্পেনে এসাইলাম আবেদনকারীদের জন্য নতুন নীতিমালা

কবির আল মাহমুদ, স্পেন ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২৫ ২৩ মে ২০২০   আপডেট: ১৭:২২ ২৩ মে ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাস পরিস্থিতিতে মানবিক দিক বিবেচনা করে স্পেনে এসাইলাম আবেদনকারীদের সব ধরনের ডকুমেন্টের মেয়াদ বাড়িয়েছে দেশটির সরকার। সংকটকালীন জরুরি অবস্থার সময়ে যাদের কার্ডের মেয়াদ শেষ হয়েছে অথবা শেষের পথে, তারা এ সুবিধার আওতায় পড়বেন।

সম্প্রতি স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে পুলিশ (কমিশনার) প্রধানের স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে দেশটির বিদেশি ও সীমান্ত বিষয়ক মন্ত্রণালয়।

গত ২১ মে প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে করোনাভাইরাসের কারণে দেশটিতে ক্ষতির সম্মুখীন হওয়া এসাইলাম আবেদনকারীদের উদ্দেশ্যে কয়েকটি নতুন নীতিমালা উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে স্পেনে থাকা এসাইলাম বা আসিলো আবেদন যাদের চলমান ছিল ও জরুরি রাষ্ট্রীয় সতর্কতা ঘোষণার পর থেকে তা আটকে আছে তাদের পরবর্তী করনীয় সমন্ধে বলা হয়।

যারা আসিলো আবেদন করে লাল কার্ডধারী আছেন এবং কার্ডের মেয়াদ স্পেনে জরুরি অবস্থা শুরু হবার আগে শেষ হয়েছে বা শেষ হবে; সেটা সাত মাস বাড়ানো হয়েছে। তবে এর মাঝে যদি পুলিশ অফিস থেকে আসিলো আবেদন নাকচ করে দেয়া হয় সেক্ষেত্রে তা প্রযোজ্য হবে না। যেদিন আসিলো আবেদন নাকচ করার চিঠি আসবে, সেদিন থেকেই আবেদনকারীর স্পেনে অবৈধ বা তার স্পেনে অবস্থানের কোনো বৈধ কাগজ থাকবে না।

দ্বিতীয় যে গুরুত্বপূর্ণ বিষয়টা উল্লেখ করা হয় তা হচ্ছে- যারা স্পেনে নতুন আসিলো বা এসাইলাম আবেদন করেছে এবং কোনো লাল কার্ড হাতে পায়নি তাদের ওই আবেদনের সময় যে সাদা কাগজটি দেয়া হয়েছিলো যার মেয়াদ ৬ মাস ছিল, সেটির মেয়াদ ৯ মাস বাড়ানো হয়েছে। এটি শুরু হবে যেদিন থেকে সেই সাদা কাগজের মেয়াদ শেষ হবে সেদিন থেকে। যদি না এরইমধ্যে পুলিশ অফিস থেকে এসাইলাম আবেদন নাকচ না করে দিয়ে থাকে।

সাদা কাগজধারী এসাইলাম আবেদনকারীদের জন্য সবচেয়ে ভালো দিকটা হলো; সাদা কাগজের মেয়াদ যাদের ৬ মাস পার হয়ে গেছে তাদের কাজের অনুমতি দেয়া হয়েছে। এর সঙ্গে সঙ্গে যাদের লাল কার্ড ছিল কিন্তু কাজের অনুমতি ছিল না তাদেরও কাজের অনুমতি দেয়া হয়েছে। তারা চাইলে যেকোনো কোম্পানিতে বৈধভাবে কন্ট্রাক্টসহ কাজ করতে পারবে। অর্থাৎ এরইমধ্যে যেসব এসাইলাম আবেদনকারী কাজের অনুমতি পাওয়ার জন্য অপেক্ষা করছিল তারা সবাই এখন ৬ মাস পার হওয়া সাদা কাগজ বা এরইমধ্যে পাওয়া লাল কাগজ দিয়েই যেকোনো কোম্পানিতে কাজ করতে পারবে।

তবে জরুরি অবস্থা চলা সময়ে আসিলো অফিসে পূর্ব নির্ধারিত যত সিআইটিএ বা অ্যাপয়েন্টমেন্ট ছিল সেগুলো বাতিল করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

উল্লেখ্য, দেশটির বর্তমান অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতি বিবেচনায় বিশেষ করে যারা কাজের অনুমতির জন্য অপেক্ষা করছিলেন তাদের অনেক উপকার হবে। তারা এখন থেকে বৈধভাবেই স্পেনের যেকোনো কোম্পানিতে নিজ নিজ যোগ্যতা অনুযায়ী কোম্পানি তাদের নিয়োগ নিলে তারা বিনা বাধায় কাজের সুযোগ পাবে। এছাড়া স্পেনের রিফুজি অফিসে সিআইটিএ বা অ্যাপয়েন্টমেন্ট পাওয়াটা সবসময়ই সময় সাপেক্ষ ব্যাপার, এসাইলাম আবেদন বা যাদের লালকার্ড আছে সেটা স্বয়ংক্রিয় নবায়ন হওয়াতে অনেকেই স্বস্তির নিঃশ্বাস ফেলবে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ