রহস্যজনক ভাইরাস ছড়িয়ে পড়েছে চীনে, নিহত ২

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ মে ২০২১,   বৈশাখ ২৪ ১৪২৮,   ২৩ রমজান ১৪৪২

রহস্যজনক ভাইরাস ছড়িয়ে পড়েছে চীনে, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:০০ ১৮ জানুয়ারি ২০২০   আপডেট: ১১:২২ ১৮ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রহস্যজনক ভাইরাসে আক্রান্ত হয়ে দুইজন নিহত হয়েছেন অসুস্থ হয়ে পড়েছেন চীনের শতাধিক মানুষ। ল্যাবরেটরিতে পরীক্ষা-নিরীক্ষার পর এখন পর্যন্ত ৪১ জনের নতুন এই ভাইরাসের আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

ভাইরাসে মধ্যাঞ্চলীয় শহর উহানে ৬৯ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এই অঞ্চলটিকে ‘সার্স’ (সিভিয়ার অ্যাকিউট রেসপিরাটরি সিন্ড্রোম)-এর জীবাণু সংক্রমণের উৎসস্থল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

দেশটির স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, আক্রান্ত ১২ জন চিকিৎসা নিয়েছেন। তারা হাসপাতাল থেকে ছাড়াও পেয়েছেন। কিন্তু পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক।

সর্বশেষ যিনি মারা যান, গত বছরের ৩১ ডিসেম্বর তার রোগ ধরা পড়ে। ফুসফুসে যক্ষ্মা বা টিবি'র সংক্রমণের পর ৫ দিনের মধ্যেই শারীরিক অবস্থার ভয়াবহ অবনতি ঘটে। তারপরেই শরীরের একাধিক অঙ্গ বিকল এবং মৃত্যু।

এদিকে থাইল্যান্ড ও জাপান থেকেও এই ভাইরাস সংক্রমণের খবর পাওয়া গেছে। কিন্তু উভয় ক্ষেত্রেই আক্রান্তেরা সম্প্রতি চীনের উহান প্রদেশে গিয়েছিলেন বলে জানা যায়। স্থানীয় প্রশাসনের ধারণা, সি-ফুড বাজার থেকে সংক্রমণ ছড়াতে পারে।

সিটিভি নিউজ জানায়, এরইমধ্যেই ৪১ জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ওহান ভ্রমণের পর বৃহস্পতিবার নিউমোনিয়া লক্ষণ নিয়ে জাপানের হাসপাতালে ভর্তি হয় এক চীনা ব্যক্তি। তার ভাইরাসের আক্রান্তের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে চিকিৎসায় তার অবস্থার উন্নতি হয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেএস