মার্কিন রণতরী ‘আব্রাহাম লিঙ্কন’ বিক্রি করে দিচ্ছে ইরান!

ঢাকা, সোমবার   ১৪ জুন ২০২১,   আষাঢ় ১ ১৪২৮,   ০২ জ্বিলকদ ১৪৪২

মার্কিন রণতরী ‘আব্রাহাম লিঙ্কন’ বিক্রি করে দিচ্ছে ইরান!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:২০ ১৩ মে ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরানকে হুঁশিয়ার করতে মধ্যপ্রাচ্যে পাঠানো মার্কিন বিমানবাহী রণতরী ‘ইউএসএস আব্রাহাম লিঙ্কন’ বিক্রির একটি বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে। ইরানের অনলাইন ভিত্তিক কেনাবেচার একটি ওয়েবসাইট এ বিজ্ঞাপন দিয়েছে।

ওয়েবসাইট ‘দিভর ডট আইআর’-এ প্রকাশিত বিজ্ঞাপনটিতে ‘আব্রাহাম লিঙ্কন’ রণতরীর ছবি দিয়ে বলা হয়েছে, ‘বিমানবাহী রণতরীটি বিক্রি হবে। বিজ্ঞাপনটি প্রকাশের পরই ভাইরাল হয়ে পড়ে বলে জানিয়েছে ইরানি সংবাদমাধ্যম পার্স টুডে।

বিজ্ঞাপনটিতে বলা হয়, রণতরীটি এখনো সচল অবস্থায় রয়েছে। এর আগে এটি ভারত মহাসাগরে একজন নারী কমান্ডারের হাতে পরিচালিত হয়েছে। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) এটিকে ক্ষেপণাস্ত্রের সাহায্যে ধ্বংস করার আগেই তা বিক্রি করতে চাই।

ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক উত্তেজনার প্রেক্ষাপটেই যে ব্যাঙ্গাত্মকভাবে অনলাইনে বিজ্ঞাপনটি প্রকাশিত হয়েছে তা পরিষ্কার। এর মধ্য দিয়ে ইরানিরা দেখাতে চায়, এ অঞ্চলে মার্কিন বিমানবাহী রণতরীর আগমন তাদের কাছে কোনো গুরুত্বপূর্ণ ঘটনা নয়। বরং এটি একটি মনস্তাত্ত্বিক খেলা।

ইরানের এলিট ফোর্স ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) প্রধান বলেছেন, তার দেশের বিরুদ্ধে মনস্তাত্ত্বিক যুদ্ধ শুরু করেছে যুক্তরাষ্ট্র। রোববার এক পার্লামেন্টারি সেশনে দেয়া বক্তব্যে তিনি এমন মন্তব্য করেন।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে ইরানের একজন ধর্মীয় নেতা বলেছেন, মধ্যপ্রাচ্যে মোতায়েন করা আমেরিকার বিমানবাহী নৌবহর তেহরানের এক মিসাইলেই ধ্বংস হয়ে যাবে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/এসআই