চাকরির বিজ্ঞাপন, থাকতে হবে সুঠাম স্তন ও মিষ্টি হাসি 
15-august

ঢাকা, মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২,   ১ ভাদ্র ১৪২৯,   ১৭ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

চাকরির বিজ্ঞাপন, থাকতে হবে সুঠাম স্তন ও মিষ্টি হাসি 

মজার খবর ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৫ ৪ আগস্ট ২০২২  

নারীদের যোগ্যতার মাপকাঠি কি কেবলই তাদের শরীর। ছবি: সংগৃহীত

নারীদের যোগ্যতার মাপকাঠি কি কেবলই তাদের শরীর। ছবি: সংগৃহীত

চাকরি দেওয়ার জন্য নানা সংস্থাই নানা ধরনের বিজ্ঞপ্তি বার করে। অনেক সময় সেই বিজ্ঞপ্তিতে থাকে নানা আজব আজব দাবিও। সংবাদপত্রে পাত্রপাত্রীর বিজ্ঞাপন পড়েছেন কখনো? সেই সব বিজ্ঞাপনে মানুষের দাবির শেষ থাকে না!

তবে সম্প্রতি এক পানশালার বিজ্ঞাপন নিয়ে নেটদুনিয়ায় নিন্দার ঝড় উঠেছে। ঠিক কী ছিল সেই বিজ্ঞাপনে?

নিউজিল্যান্ডের একটি পানশালা একজন অস্থায়ী কর্মীর খোঁজে বিজ্ঞাপন ছাপিয়েছেন। সেই বিজ্ঞাপনে বিস্তারিত লেখা কর্মীর মধ্যে কোন কোন বৈশিষ্ট্য থাকলে তবেই হবে নিয়োগ। কোনো ব্যক্তির শিক্ষাগত যোগ্যতা, কর্মক্ষেত্রে পূর্ব অভিজ্ঞতা এবং কর্মদক্ষতার ভিত্তিতেই নিয়োগ হবে বলেই ধরে নেন সবাই।

তবে এই পানশালায় কাজ করার জন্য এমন কোনো যোগ্যতার প্রয়োজন হবে না! বিজ্ঞাপনে লেখা, ‘অস্থায়ী কর্মী নিয়োগ চলছে। ‘ডাবল ডি মাপের স্তন’, ‘ভালো হাসি’ এবং ‘সুন্দর আচরণ’— এই তিনটি বৈশিষ্ট্য থাকলেই মিলবে চাকরি!’ নীচে আবার লেখা চাইলে ছেলেরাও এই চাকরি জন্য আবেদন করতে পারেন।

বিজ্ঞাপনের ছবিএই বিজ্ঞাপনটি নেটদুনিয়ায় ভাইরাল হতেই নিন্দার ঝড় উঠেছে। মেয়েদের পেশাগত যোগ্যতা না দেখে কেন খালি শারীরিক বৈশিষ্ট্যের ভিত্তিতে নিয়োগ করা হবে, তা নিয়ে উঠেছে প্রশ্ন। যেখানে বিশ্বজুড়ে শারীরিক সৌন্দর্যের গতে বাঁধা মাপকাঠি ছাপিয়ে মেয়েরা নিজেদের শরীরকে ভালোবাসতে শিখছে, ‘বডি পজিটিভিটি’ নিয়ে এতো আলোচনা হচ্ছে, সেখানে স্তনের আকার নির্দিষ্ট ভাবে উল্লেখ করে দেওয়াটা অত্যন্ত অপমানজনক বলেই মনে করছেন নেটাগরিকরা।

সূত্র: আনন্দবাজার 

ডেইলি বাংলাদেশ/এসএ

English HighlightsREAD MORE »