ছবিটিতে সবার থেকে কে আলাদা বলুন তো?
15-august

ঢাকা, শুক্রবার   ১২ আগস্ট ২০২২,   ২৮ শ্রাবণ ১৪২৯,   ১৩ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

ছবিটিতে সবার থেকে কে আলাদা বলুন তো?

মজার খবর ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৮ ২ জুলাই ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

কখনো আঁকা ছবি, কখনো আবার তোলা ছবি, মাঝে মাঝেই ছবির ধাঁধা এমন ভাবে ভাইরাল হয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায় যে ছবি থেকে আসল সত্যিটা খুঁজে বের করা একান্তই অসম্ভব। তেমনই একটি ছবি ভাইরাল হয়েছে ট্যুইটারে। 

ছবিটি এক ঝলক দেখেই আপনি নিশ্চিত বুঝতে পেরেছেন যে ছবিতে সমস্যা কোথায় আছে। পারেননি, তা হলে এবার বাকি প্রতিবেদনটি খুঁটিয়ে পড়লে বুঝতে পারবেন সমস্যা ঠিক কোথায়। আসলে প্রথম দেখায় কার্যত ৯৯ শতাংশ মানুষই বলতে পারেননি, এই ছবিতে কোথায় সমস্যা রয়েছে। সেই কারণেই ভাইরাল হয়েছে এই অপটিক্যাল ইলিউশনটি।

ছবিতইতে কী দেখা যাচ্ছে! দেখা যাচ্ছে, একটি বাস স্ট্যান্ডে একটি বৃষ্টির দিনে দাঁড়িয়ে রয়েছেন বেশ কয়েকজন মানুষ। বর্ষাকালের এই কাদা প্যাচপ্যাচে চেহারা আমাদের সবার কাছেই স্পষ্ট। সবাই জানেন, বৃষ্টির মধ্যে বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে থাকার সমস্যা। এবার বরং আপনাকে উত্তরের দিকে নিয়ে যাওয়া যাক। ছবিতে যে কয়েকজন মানুষ দেখতে পাচ্ছেন, তাদের সবার মাথায় কি ছাতা আছে! না, যে নারী লাল জামা পরে দাঁড়িয়ে আছেন, তার মাথায় ছাতা নেই। এটাই কী আসল উত্তর, না।

যে নারী লাল জামা পরে দাঁড়িয়ে আছেন তার দিকে খেয়াল করুন  এটা কোনো ভুল নয়, কারণ, হতেই পারে কেউ ছাতা নিতে হয়তো ভুলে গেছে। এমন তো সবার সঙ্গেই ঘটে কমবেশি। তাই এটিকে ভুল হিসেবে দাঁড় করালে মোটে চলবে না। তা হলে এবার পরবর্তী একটি বৈসাদৃশ্যের দিকে যাওযা যেতে পারে। কী রকম সেটি। ছাতার সমস্যাটি হয়তো অনেকের চোখের পড়বে, কিন্তু এই দ্বিতীয় বিষয়টি অপেক্ষাকৃত কম মানুষের চোখে পড়বে। কী রকম তাহলে বিষয়টি।

দ্বিতীয় যে বিষয়টির কথা বলা হচ্ছে, তাতে সবার চোখের দৃষ্টি আপনাকে লক্ষ্য করতে হবে। দেখুন সবাই কোন দিকে কীভাবে তাকিয়ে আছেন। ছবিটি ভালো করে লক্ষ্য করলে দেখতে পাবেন, সবাই অন্য দিকে তাকিয়ে আছেন হয়তো, কিন্তু আবারো এখানে ঐ লাল জামা পরা নারী আলাদা। তিনি যেন আপনার দিকে তাকিয়ে আছেন। তার মুখের ভাবও অনেকটা আলাদা। ফলে এটিও ছবিটির একটি অন্যদিক। তবে, এটিও কিন্তু উত্তর নয়।

এবার আপনাকে আসল উত্তরের দিকে নিয়ে যাওয়া যেতে পারে। আসল উত্তরটা দেখতে গেলেও ঐ নারীর দিকেই তাকাতে হবে। সেই কারণেই তার দিকে বার বার আপনার দৃষ্টি ঘুরিয়ে ক্লু দেওয়ার চেষ্টা চলছিল এত ক্ষণ। যে অংশটি লাল তীর দিয়ে চিহ্নিত করা আছে, সেই অংশটা লক্ষ্য করলেই আপনি বুঝতে পারেন, ঐ নারীর পায়ের কাছে কোনো কাদা বা পানি জমে নেই। বাকিদের পায়ের কাছে পানি-কাদা জমে থাকলেও নারীর পায়েপ চারপাশ পরিষ্কার থাকা খানিকটা অবাক করে। এটিই আসলে ছবির ভুল।
 

ডেইলি বাংলাদেশ/এসএ

English HighlightsREAD MORE »