রাসায়নিক সারের বদলে মূত্র দিয়ে চাষ! ফলন বাড়ল ৩০ শতাংশ

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২১ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

রাসায়নিক সারের বদলে মূত্র দিয়ে চাষ! ফলন বাড়ল ৩০ শতাংশ

মজার খবর ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০৬ ২৫ জুন ২০২২  

চাষে মূত্র ব্যবহার। ছবি: সংগৃহীত

চাষে মূত্র ব্যবহার। ছবি: সংগৃহীত

দেশে খরা, আবার দারিদ্র্যের কারণে অধিকাংশ চাষিরই রাসায়নিক সার কেনার সামর্থ্য নেই। তাই দেশের বিজ্ঞানীরা সম্মিলিত ভাবে এক অভিনব পদ্ধতি বের করলেন চাষাবাদ করার। সারের বদলে ব্যবহার করা হলো মানুষের মূত্র! আর তাতেই সাফল্য। ফলন বৃদ্ধি হলো এক লাফে প্রায় ৩০ শতাংশ। ঘটনাটি ঘটেছে আফ্রিকার দেশ নাইজারে।

সে দেশের বিজ্ঞানীরা ইংল্যান্ড ও জার্মানির কিছু গবেষকের সঙ্গে যৌথভাবে মানুষের মূত্রকে সার হিসেবে ব্যবহার করার এই পদ্ধতিটি প্রয়োগ করেছেন পার্ল মিলেট নামক স্থানীয় একটি দানাশস্যের উপর। বিজ্ঞানীরা বলছেন, মানুষের মূত্রে থাকে ইউরিয়া, সোডিয়াম, পটাশিয়ামের মতো একাধিক উপাদান যা সঠিকভাবে ব্যবহার করতে পারলে ভালো ফল মিলতে পারে। এই ভাবনা থেকেই ২০১৪ সাল থেকে পরীক্ষামূলক ভাবে মূত্রের প্রয়োগ করা শুরু করেন বিজ্ঞানীরা।

দামে কম, মানে ভাল এই সার। ছবি: সংগৃহীতবিশেষজ্ঞরা বলছেন, প্রাচীন কিছু সভ্যতার ক্ষেত্রে মূত্রকে সার হিসেবে ব্যবহার করার কথা শোনা গেলেও এমন প্রত্যক্ষ প্রয়োগ বেশ বিরল। কিন্তু নাইজারের মতো দেশে এই উদ্ভাবন সত্যিই যুগান্তকারী হতে পারে। মূত্র ব্যবহারে যেমন রাসায়নিক পদার্থের থেকে সৃষ্ট বিষক্রিয়ার আশঙ্কা কমে, তেমনই এর দামও অত্যন্ত কম। তাই দরিদ্র চাষিদের পক্ষে এই পদ্ধতি বেশ কার্যকর।

সব ভালো দিকের মধ্যে সমস্যা শুধু একটিই, সারটি ব্যবহার করলেই নাকে আসে দুর্গন্ধ। তবে বিজ্ঞানীরা জানান, চেষ্টা করা হচ্ছে যাতে এই বিড়ম্বনাটিও দূর করে ফেলা যায়।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »