হাজিরা দিতে আদালতে হাজির প্যাঙ্গোলিন

ঢাকা, বুধবার   ১৯ জানুয়ারি ২০২২,   ৫ মাঘ ১৪২৮,   ১৪ জমাদিউস সানি ১৪৪৩

হাজিরা দিতে আদালতে হাজির প্যাঙ্গোলিন

মজার খবর ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৮ ১১ নভেম্বর ২০২১  

হাজিরা দিতে আদালতে হাজির প্যাঙ্গোলিন। ছবি সংগৃহীত

হাজিরা দিতে আদালতে হাজির প্যাঙ্গোলিন। ছবি সংগৃহীত

প্যাঙ্গোলিন হাজিরা দিতে আদালতে হাজির। তবে তা পায়ে হেটে নয়, বনদপ্তরের গাড়িতে চড়ে আদালতে হাজিরা দিতে এলো উদ্ধার হওয়া একটি প্যাঙ্গোলিন। কি বিশ্বাস হচ্ছে না? বিশ্বাস না হলেও ঘটনাটি সত্যি। এমনটাই হয়েছে জলপাইগুড়ি জেলা আদালত চত্বরে। 

আর এই বিরল প্রজাতির প্রানীটিকে জীবন্ত অবস্থায় দেখতে আদালত চত্বরে ভিড় জমে যায়। বন দফতর সূত্রে জানা যাচ্ছে, লাটাগুড়ির রেঞ্জ অফিসার শুভ্র শঙ্খ দত্ত নিজেই ক্রেতা সেজে টোপ দিয়ে পাচারকারীদের কাছ থেকে উদ্ধার করেন এই পূর্ণবয়স্ক প্যাঙ্গোলিনটি।

সেই সঙ্গে এক পাচারকারীকে হাতে নাতে ধরে ফেলেন। রুদ্ধশ্বাস ঐ অভিযানে দুজন পাচারকারী পালিয়ে গেলেও বিরল প্যাঙ্গোলিনটি উদ্ধার করতে সক্ষম হন বন আধিকারিক। জানা যায়, এর পেছনে রয়েছে আন্তর্জাতিক পশু পাচারকারী সংস্থা। একটি মোবাইল ফোন বাজেয়াপ্ত করা হয়েছে, তাতে প্রচুর বিদেশী ফোন নম্বর এবং হোয়াটসঅ্যাপ চ্যাট রয়েছে। রেঞ্জ অফিসার শুভ্র শঙ্খ দত্ত আরো জানান, ৫০ লাখ টাকায় দুবাইতে পাচার করা হচ্ছিল এই প্যাঙ্গোলিনটিকে।

ধৃত পাচারকারী এবং উদ্ধার হওয়া পূর্ণবয়স্ক প্যাঙ্গোলিনটি জলপাইগুড়ি জেলা আদালতে হাজির করে বন দফতর। একটি গাড়িতে খাঁচা-সহ প্রাণীটিকে আদালত কক্ষে নিয়ে যাওয়া হয়। এরপরই বিচারকের নির্দেশে বিরল প্রাণীটির স্বাস্থ্য পরীক্ষা করিয়ে তাকে নিরাপদে গভীর জঙ্গলে ছেড়ে দেয় বন দফতরের কর্মীরা। 

সরকারি আইনজীবী সিন্ধু কুমার রায় বলেন, বন্যপ্রাণী পাচারের অভিযোগে ধৃত বাসুদেব উড়িয়া নামে ঐ যুবকের ১৪ দিনের জেল হেফাজত হয়েছে। তাকে গোপন সুত্রে খবর পেয়ে ক্রেতা সেজে টোপ দিয়ে ময়নাগুড়িতে ডেকে নিয়ে এসে গ্রেফতার করে। 

ডেইলি বাংলাদেশ/এসএ

English HighlightsREAD MORE »